ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

সিগারেট ছাড়াবে ৭০০ টাকার বড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১
সিগারেট ছাড়াবে ৭০০ টাকার বড়ি

ঢাকা: যারা সিগারেট ছেড়ে দিতে চান কিন্তু পারছেন না, তাদের জন্য এবার সুখবর বয়ে এনেছে একটি পিল। ওই পিল গ্রহণ করলে ধীরে ধীরে আপনার সিগারেটের নেশা কেটে যাবে।

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও জিনিস এক সময় আর ঠোঁটে নিতে আপনার ইচ্ছে করবে না। পুরো কোর্সের পিলের দাম মাত্র ৭০০ টাকা (৬ পাউন্ড)।

জাদুকরি ওই পিলের নাম ট্যাবেক্স। বিগত ৪০ বছর ধরে এই ট্যাবেলট রাশিয়া এবং পূর্ব ইউরোপের দেশগুলোতে ব্যবহার হচ্ছে। এখন ব্রিটিশ চিকিৎসকরা এটা তাদের দেশে গ্রহণযোগ্য করতে চাচ্ছেন। কারণ ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) দেখেছে, এই ট্যাবলেট সিগারেটের নেশা থেকে মুক্ত করতে সহায়ক ভূমিকা পালন করে।

সিগারেট ছেড়ে দেওয়ার পুরো কোর্সটি মাত্র চার সপ্তাহের। প্রথম তিন দিন ছয়টি করে ট্যাবলেট খেতে হবে। এরপর পর্যায়ক্রমে ট্যবলেট খাওয়ার হার কমিয়ে দিনে মাত্র দুটি করে খেতে হবে এবং চার সপ্তাহ চলবে এই কোর্স।

সম্প্রতি এনএইচএস নিকোটিন চাহিদা প্রতিরোধে প্যাচ এবং চ্যামপিক্সের ওপর নজর দেন। কিন্তু দেখা যায়, চ্যামপেক্স আত্মহত্যা প্রবণতা বাড়ায় এবং এটা খুব দামী। এছাড়া এটা মোট ১২ সপ্তাহ খেতে হয় এবং এর দাম ১৬০ পাউন্ড।

ট্যাবেক্স তৈরি হয় সাইটোসিন থেকে। সাইটোসিন নিকোটিনের সম্পূরক রাসায়নিক উপাদান। ল্যবরনাম (হলুদ ফুল বিশিষ্ট এক প্রকার গাছ) বীজে এই সাইটোসিন পাওয়া যায়।

এর আগে মাদক ওয়াচডগ এই ওষুধটিকে ভালো বলেছিল। বর্তমানে মেডিক্যাল রিসার্চ কাউন্সিল এবং ক্যান্সার রিসার্চ যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছে, ট্যাবেক্স ধীরে ধীরে সিগারেটের প্রতি বিতৃষ্ণা তৈরি করে। ৭৪০ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা এ তথ্য জানান।

গবেষণা দলের প্রধান ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক রবার্ট ওয়েস্ট বলেন, ‘বিশ্বব্যাপী কয়েক বিলিয়ন ধুমপায়ী আছে এবং ফুসফুস ক্যান্সার এখনও এক নম্বর হন্তারক।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।