ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

কেমিক্যালমুক্ত খাবার গ্রহণে প্রচারণায় লাইফ অ্যান্ড হেলথ

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
কেমিক্যালমুক্ত খাবার গ্রহণে প্রচারণায় লাইফ অ্যান্ড হেলথ লাইফ অ্যান্ড হেলথ এর সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধন/ছবি: বাংলানিউজ

ঢাকা: কিছু অসাধু ব্যবসায়ী বেশিদিন বিক্রয়যোগ্য রাখতে ফল, সবজি, মাছসহ খাদ্যসামগ্রীতে কীটনাশক, বালাইনাশক, হরমোন, ক্ষতিকারক রাসায়িক ও ফরমালিন ব্যবহার করে। জনস্বাস্থের জন্য এটা খুবই ঝুঁকিপূর্ণ।

ফরমালিনসহ রাসায়নিক যুক্ত ফল, সবজি, মাছ খেয়ে ক্যানসার, আ্যাজমা, চর্মরোগ, কিডনি ও লিভারের ক্ষতি হচ্ছে। নেতিবাচক প্রভাব পড়ছে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে।

 

এসব ক্ষতিকারক পদার্থ সম্পর্কে সবাইকে সচেতন করা এবং কি করে ফল, সবজি, মাছসহ অন্য খাদ্যসামগ্রী ঝুঁকিমুক্ত উপায়ে পাওয়া যেতে পারে সে বিষয়ে গণসচেতনতামূলক প্রচার কর্মসূচি চালাচ্ছে লাইফ অ্যান্ড হেলথ লিমিডেট।  

প্রাথমিকভাবে রাজধানীর মিরপুর এলাকার বিভিন্ন স্থানে সপ্তাহব্যাপী সচেতনতা কার্যক্রম হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি।  

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ৮টায় মিরপুর ১০ নম্বর এলাকায় সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধন করেন লাইফ অ্যান্ড হেলথ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নীলাঞ্জন সেন।  

এসময় প্রতিষ্ঠানের স্বাস্থ্যকর্মীরা সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ, অডিও-ভিজ্যুয়াল উপস্থাপন এবং সরাসরি ভোক্তার সঙ্গে মতবিনিময় করেন।  

লাইফ অ্যান্ড হেলথ লিমিটেডের পক্ষ থেকে এসময় ‘কার্বন গ্রিন’ নামে একটি প্রোডাক্ট প্রদর্শন করা হয়, যা ফলমূল, শাক-সবজি ও মাছকে খাদ্যযোগ্য করে তুলে আমাদের নিরাপদ রাখবে।

কর্মসূচির উদ্বোধন করেন লাইফ অ্যান্ড হেলথ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নীলাঞ্জন সেনপ্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফলমূল, শাক-সবজি, মাছ ইত্যাদি থেকে কীটনাশক ও ফরমালিনের মতো ক্ষতিকারক ও বিপজ্জনক রাসায়নিক পদার্থ দূর করার লড়াইয়ে ‘সুস্থ থাকুন, কার্বন গ্রিন ব্যবহার করুন’ প্রচারণায় যোগ দেওয়ার আহ্বান জানানো হয়।  

সপ্তাহব্যাপী এ প্রচারণা কর্মসূচি আগামী ২২ নভেম্বর মিরপুর ১৪ এলাকায় গিয়ে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa