ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

দেশে প্রতি বছর সোয়া ৪ লাখ অপরিণত নবজাতকের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
দেশে প্রতি বছর সোয়া ৪ লাখ অপরিণত নবজাতকের জন্ম বিশ্ব প্রিম্যাচুইরিটি দিবস উপলক্ষে আলোচনা সভা-ছবি-বাংলনিউজ

রংপুর: দেশে প্রতি বছর ৪ লাখ ২৪ হাজার ১০০ অপরিণত (৩৭ সপ্তাহের আগে) নবজাতকের জন্ম হয়। যেখানে শতকরা ১৪ ভাগ নবজাতকের জন্ম হচ্ছে নির্ধারিত সময়ের আগে। এদের মধ্যে ২২ শতাংশ কম ওজন নিয়ে জন্ম নিচ্ছে। 

শুক্রবার (১৭ নভেম্বর) রংপুরে বিশ্ব প্রিম্যাচুইরিটি দিবস-উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় উপস্থাপিত প্রতিবেদনে এমনটাই জানানো হয়।
  
প্রতিবেদনে বলা হয়, বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজন অপরিণত নবজাতকের জন্ম হয়।

প্রায় ১৫ মিলিয়ন নবজাতকের জন্ম হয় ৩৭ সপ্তাহের আগে। প্রতি বছর ১ মিলিয়নেরও বেশি নবজাতক নির্ধারিত সময়ের আগে জন্ম সংক্রান্ত জটিলতার কারণে মারা যায়।

দিবসটি উপলক্ষে রংপুরের ৬ উপজেলায় র‌্যালি, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, নব দম্পতি সমাবেশ, কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিনব্যাপী আয়োজনের শুরুতে রংপুর সিভিল সার্জন কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি সিভিল সার্জনের অফিস চত্বর থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিভিল সার্জন হলরুম চত্বরে এসে শেষ হয়।

র‌্যালি শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. আবু মো. জাকিরুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মোজাম্মেল হোসেন।  

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনার উপ-পরিচালক  ডা. শেখ মো. সাইদুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আব্দুল মোকাদ্দেম ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর ডিভিশনাল অফিসের প্রোগ্রাম ম্যানেজার ডা. হৃষিকেশ সরকার।

প্রতিবেদন উপস্থাপন করেন জেলার প্রিম্যাচুইরিটি বার্থ এবং বর্ন অন টাইম প্রকল্পের সিভিল সার্জন মেডিকেল অফিসার ডা. সিদ্দিকা আরবিন।

আলোচনা অনুষ্ঠানে অতিথিরা বাংলাদেশে নবজাতক মৃত্যুর প্রধান কারণ প্রি-টার্ম বার্থ (নির্ধারিত সময়ের আগে নবজাতকের জন্ম) সর্ম্পকে আলোচনা করেন। প্রি-টার্ম বার্থ কিভাবে প্রতিরোধ করা যায়, এর জন্য পরিবারের সদস্য, সমাজ, সরকার তথা রাষ্ট্রের কি দায়িত্ব রয়েছে এই বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

প্রধান অতিথি মোজাম্মেল হোসেন নির্ধারিত সময়ের আগে নবজাতকের জন্ম প্রতিরোধ করতে সরকারি ও বেসরকারি সেবা প্রদানকারী সবাইকে নিষ্ঠার সঙ্গে কাজ করতে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭ 
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa