ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

‘ওভারিয়ান ক্যান্সার’ নিরাময়ে চিকিৎসকদের এগিয়ে আসতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
‘ওভারিয়ান ক্যান্সার’ নিরাময়ে চিকিৎসকদের এগিয়ে আসতে হবে এনাম মেডিকেল কলেজে আয়োজিত কর্মশালায় অতিথিবৃন্দ; ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে অনুষ্ঠিত হলো অবস্টেট্রিক্যাল এন্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ-এর ‘ওভারিয়ান ক্যান্সার শীর্ষক ‘কন্টিনিউয়াস মেডিকেল এডুকেশন’ (সিএমই) বিষয়ক কর্মশালা।

সোমবার (২০ নভেম্বর) এনাম মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো. এনামুর রহমান (এমপি)।

তিনি বলেন, ‘ওভারিয়ান ক্যান্সার’ নারী মৃত্যুর নীরব ঘাতক এবং নারী মৃত্যুর প্রধান ৬টি কারণের মধ্যে অন্যতম।

এদেশে এই রোগের ক্রমবর্ধমান বিস্তার মোকাবেলা করতে হলে সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের নবীন-প্রবীণ চিকিৎসক, বিশেষ করে গাইনি চিকিৎসকদের আরও কার্যকর ভাবে এগিয়ে আসতে হবে। তিনি চিকিৎসকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধির যে কোন উদ্যোগে তাঁর সহযোগিতা ও সব ধরণের অবকাঠামোগত সুযোগ-সুবিধা এগিয়ে দিতে তাঁর অঙ্গীকারের কথা  জানান। এ সময় তিনি স্বাস্থ্য খাতে বর্তমান সরকারের বলিষ্ঠ উদ্যোগের কথাও উল্লেখ করেন।

কর্মশালার দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত ‘সাইন্টিফিক সেশন’ এ প্রধান বক্তা ছিলেন ডা. জান্নাতুল ফেরদৌস এবং আলোচনা প্যানেলে অংশ নেন প্রফেসর ডা. কোহিনূর বেগম, প্রফেসর ডা. গুলশান আরা, প্রফেসর ডা. ফারহাত্ হোসেন, প্রফেসর ডা. রেহানা পারভিন, প্রফেসর ডা. শেখ জিন্নাত আরা নাসরিন প্রমুখ। এই পর্বে মডারেটর হিসাবে দায়িত্ব পালন করেন প্রফেসর ডা. সাবেরা খাতুন। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ডা. কামরুন নেসা।

প্রফেসর ডা. লায়লা আরজুমান্দ বানু-এর সভাপতিত্বে ও ডা. সুমাইয়া বারী সুমির উপস্থাপনায় অনুষ্ঠিত এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন দিক সর্ম্পকে আলোচনা করেন প্রফেসর লতিফা শামসুদ্দীন, প্রফেসর পারভীন ফাতেমা, প্রফেসর সালেহা বেগম চৌধুরী এবং ‘ওজিএসবি’র সেক্রেটারি জেনারেল ডা. ফিরোজা বেগম।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনাম মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল অধ্যাপক মো. আমিনুল হক খান, একাডেমিক এ্যাডভাইজার অধ্যাপক ডা. আবদুল মান্নান সিকদার, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আনোয়ারুল কাদের নাজিম, পরিচালক (জনসংযোগ) জাহিদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa