ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করলেন মেয়র আরিফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করলেন মেয়র আরিফ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াচ্ছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। ছবি: বাংলানিউজ

সিলেট: শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে নগরীর কুমারপাড়া এলাকায় টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ডে শিশুদের নিজ হাতে টিকা খাওয়ান তিনি।

এ সময় মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‌'ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান' স্লোগানে এবার সিলেট নগরে ৬৩ হাজার ৮৮ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন 'এ' ক্যাপসুল।

সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সিসিক সূত্র জানায়, নগরের ২৭ ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী ২২০ কেন্দ্রে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম চলবে। এবার নগরের ২৭ ওয়ার্ডে ৬৩হাজার ৮৮ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নগর স্বাস্থ্য বিভাগ।

এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। নগরে ১০২টি অস্থায়ী, ৩০টি স্থায়ী, ৫৫টি অতিরিক্ত ও ৩৩টি ভ্রাম্যমাণ টিকাকেন্দ্রের প্রতিটিতে দু'জন করে ৪৪০ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

সংশ্লিষ্টরা জানায়, যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ‘ ক্যাপসুল খেয়ে থাকে তাহলে সে শিশুকে আর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে খাওয়ানো যাবে না। কোনো শিশুকে আস্ত বা গোটা খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভেতরের তরল টুকু খাওয়াতে হবে-এমন পরামর্শ দেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa