ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ালেন প্যানেল মেয়র ওসমান গণি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ালেন প্যানেল মেয়র ওসমান গণি

ঢাকা: সারাদেশের মতো ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পাঁচ বছরের নিচে সব শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে মহাখালীর আমতলীতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন ডিএনসিসি’র প্যানেল মেয়র ওসমান গণি।
 
ডিএনসিসির পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডের ১ হাজার ৪৯৯টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬-১১ মাস বয়সী ৬৮ হাজার ৭৬৯ জন শিশুকে নিল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৪ লাখ ৬৭ হাজার শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

তাছাড়া প্রত্যেক শিশুর অভিভাবককে শিশুদের সুষম খাবার খাওয়ানোর ব্যাপারে সচেতন করা হয়।  

কর্মসূচি বাস্তবায়নে ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মী, ১৮৩ জন প্রথম সারির সুপারভাইজার এবং ১০৩ জন দ্বিতীয় সারির সুপারভাইজার কাজ করছেন।
 
ঢাকা উত্তরের পাশাপাশি দক্ষিণের প্রতিটি শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হয়। শিশুদের রাতকানা রোগসহ বিভিন্ন রোগের প্রতিষেধক এই ‘এ’প্লাস ক্যাপসুল। এছাড়া ভ্রাম্যমাণ টিমের মাধ্যমে বাস টার্মিনাল, লঞ্চঘাটসহ বিভিন্ন স্থানে এই ক্যাপসুল খাওয়ানো হয়।
 
সার্বিক কার্যক্রম মনিটরিং করছেন ডিএনসিসির প্যানেল মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শতভাগ সফল করার জন্য প্যানেল মেয়র ডিএনসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সবার সহযোগিতা কামনা করেন।
 
ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ২০ নং ওয়ার্ড কাউন্সিলর নাসির, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসান, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা হেমায়েত হোসেন।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad