ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সচেতনতাই রুখতে পারে স্তন ক্যানসার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
সচেতনতাই রুখতে পারে স্তন ক্যানসার স্তন ক্যানসার প্রতিরোধে চায় সচেতনতা (প্রতীকী ছবি)

সামান্য সচেতনতাই বাঁচিয়ে দিতে পারে আমাদের আপনজনকে। পরিবারের নারী সদস্যদের সহায়তা ছাড়া আমাদের একটা দিন কল্পনা করাই দায়। কিন্তু তারা নিজেদের খোঁজ রাখারই সৃযোগ পান না। ভয়ংকর কোনো ব্যাধি তাদের শরীরে বাসা বাঁধছে কিনা, সে ব্যাপারে তারা উদাসীন। তাই আমাদের উচিৎ তাদের খেয়াল রাখা। 

প্রতি বছর অনেক নারী স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। যেখানে ৩৮ শতাংশ স্তন ক্যানসার প্রতিরোধ করা যায় কেবল প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে।

আসুন পরিবারের প্রিয় মানুষটির এই গুরুত্বপূর্ণ বিষয়ে সবাই জেনে রাখি।  

স্তন ক্যানসার প্রতিরোধের কিছু বিষয়
 
ক. ব্যায়াম: অনেক গবেষণাতেই দেখা গেছে, ব্যায়াম স্তন ক্যানসার প্রতিরোধে উপকারী। আমেরিকান ক্যান্সার সোসাইটি প্রতি সপ্তাহে অন্তত ১৫০ মিনিট মাঝারি ধরনের বা ৭৫ মিনিটের জোরালো কার্যকলাপের পরামর্শ দেয়।

খ. ওজন পর্যবেক্ষণ: যেকোন সচেতন মানুষের জন্য এটি গুরুত্বপূর্ণ। অনেক কঠিন রোগের পূর্ব লক্ষণ ওজন বাড়া বা কমা থেকে পাওয়া যায়। তাই, সবসময় এটি পর্যবেক্ষণ করুন। তাছাড়া অতিরিক্ত ওজন স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

গ. অবসর সময়: তথ্য বলছে, অবসর সময়ে বা ঘুমের সময় বৃদ্ধির জন্য ক্যানসারের সম্ভাবনা বাড়ছে। যারা দিনে ৬ ঘন্টা বা তার বেশি সময় বসে ব্যয় করেন ক্যানসারের দশগুণ বেশি ঝুঁকিতে আছেন তাদের থেকে যারা ৩ ঘন্টার বেশি বসে সময় কাটান না।

ঘ. কম চর্বিযুক্ত খাবার: কম চর্বিযুক্ত খাবার খাওয়া স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে। তাছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে, অন্য রোগ থেকেও দূরে রাখে।

ঙ. মদ্যপান থেকে বিরত থাকা: মদ্যপান করলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। তাই স্তন ক্যানসার প্রতিরোধে মদ্যপান এড়িয়ে চলুন।

চ. ধূমপান পরিত্যাগ: যারা অল্প বয়স থেকে ধূমপান করেন তাদের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। তাই স্তন ক্যানসার প্রতিরোধে ধূমপান পরিত্যাগ করুন।  

স্তন ক্যানসার নিয়ে কথা হয় চিকিৎসক মো. মেজবাহ উল ইসলাম চৌধুরীর সঙ্গে। তিনি বলেন, মধ্যবয়সী সব নারীদের উচিত নির্দিষ্ট সময় পর নিজেদের স্তন পরীক্ষা করানো। স্তন ক্যানসারে সচেতনতার বিকল্প নেই।  

উল্লেখ্য, রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্তন ক্যানসার পরীক্ষার জন্য নিয়মিত চিকিৎসা সেবার পাশাপাশি, আলাদা একটি বিশেষায়িত সেন্টারও চালু আছে। আসুন পরিবারের নারী সুস্থতা কামনা করতে এই দায়িত্ব আমরা নেই। পরিবারের আর একজন আপন মানুষকেও আমাদের হাত ছেড়ে দূরে হারিয়ে যেতে দেব না আমরা, এমনই প্রত্যাশা রইল স্তন ক্যানসার সচেতনতা মাসে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।