ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

রোগ নিরাময় ও নিয়ন্ত্রণে প্রয়োজন ৬ নীতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
রোগ নিরাময় ও নিয়ন্ত্রণে প্রয়োজন ৬ নীতি আইইডিসিআর এর জনস্বাস্থ্য নীতি বিষয়ক যৌথ সভা

ঢাকা: দেশের স্বাস্থ্যসেবার উন্নয়নে রোগ নিরাময় ও নিয়ন্ত্রণের জন্য ৬টি নীতি গ্রহণের প্রয়োজন বলে মতামত প্রকাশ করেছেন এ বিষয়ক সংশ্লিষ্ট ও বিশেষজ্ঞরা। এক্ষেত্রে আধুনিক গবেষণাভিত্তিক কর্মপ্রণালী ও দায়বদ্ধতা জরুরি।

তাদের মতে নীতিগুলো হলো- পরোক্ষ ধূমপানরোধ করতে ধূমপান বন্ধে ক্যাম্পেইনের জন্য সহায়ক কর্মদক্ষ দল তৈরি করা, জরুরিভিত্তিতে পাঁচটি নিউমোনিয়ার ক্ষেত্রে জীবনরক্ষা নিশ্চিত করা, স্বাস্থ্যকর্মীদের অপ্রত্যাশিত টিউবারকুলোসিস (টিবি) থেকে রক্ষা করা, প্রতিটি নিঃশ্বাসের সঙ্গে টিবি'র অবস্থা সম্পর্কে জানতে হবে, নবজাতক শিশুদের মৃত্যুহার কমাতে দেশের অবসকেয়ার সার্ভিস (ইওসিএস) আরো উন্নত করা, বাল্যবিবাহ প্রথারোধ করতে শিশুদেরকেই প্রথমে উদ্বুদ্ধ করা।  

বুধবার (৩০ জানুয়ারি) রাজধানীর রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) জনস্বাস্থ্য নীতি বিষয়ক এক যৌথ সভায় বক্তারা ৬ নীতির কথা বলেন।

সভাটি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ফাউন্ডেশনের ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ন্যাশনাল পাবলিক হেলথ ইনস্টিটিউট (আইএএনপিএইচআই) এবং ব্লুমবার্গ ফিলান্ট্রপি'র সার্বিক সহযোগিতায় আইইডিসিআর আয়োজন করে।  

সভায় জনস্বাস্থ্য বিষয়ক একটি তরুণ বৈজ্ঞানিক দল এ ৬টি নীতি উপস্থাপন করে।

আইইডিসিআর'র পরিচালক অধ্যাপক ডা. মিরজাদী সাবরিনা ফ্লোরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।  

প্রধান অতিথির বক্তব্যে মো. আসাদুল ইসলাম আইইডিসিআর'র এ নীতিগুলোর প্রশংসা করে বলেন, এসব নীতির বাস্তবায়নে ও এ বিষয়ক গবেষণা আরো এগিয়ে নিতে আইইডিসিআর-কে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো সহযোগিতা করা হবে। মন্ত্রণালয় এ ধরনের কাজের ক্ষেত্রে সবসময় পাশে আছে।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের যুগ্ম প্রধান মহিউদ্দিন ওসমানী, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ফাউন্ডেশনের ড. মাইকেল ফ্রিডমেনসহ প্রমুখ।

বাংলাদেশ সময়:  ১৯৫৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।