ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্বোধন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯
বিএসএমএমইউ হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্বোধন  বিএসএমএমইউ’র হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্বোধন-ছবি-বাংলানিউজ

ঢাকা: চিকিৎসা সেবা ও শিক্ষার মানোন্নয়ন এবং গবেষণার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে যাত্রা শুরু হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি (লিভার) বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এর উদ্বোধন ঘোষণা করেন। 

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগ 'এ' ব্লকের অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে র‌্যালি, ক্রেস্ট প্রদান, বৈজ্ঞানিক অধিবেশন, পিঠা উৎসব, র‌্যাফেল ড্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বদলে গেছে বাংলাদেশ। চিকিৎসা বিজ্ঞানও এগিয়ে গেছে অনেক দূর। মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ও বিভিন্ন রোগের চিকিৎসা এখন বিশেষজ্ঞ চিকিৎসকরাই দিচ্ছেন। বিশেষায়িত চিকিৎসকরা তো আছেনই বর্তমানে বিশেষায়িত নার্স তৈরিরও উদ্যোগ নেওয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের নেতৃস্থানীয় মেডিকেল বিশ্ববিদ্যালয়। এদেশের চিকিৎসা শিক্ষা, সেবা ও গবেষণায় এই বিশ্ববিদ্যালয় বিরাট অবদান রেখে চলেছে।  

বিএসএমএমইউ'র হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও  হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব সপ্নীলের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুর রহিম প্রমুখ।  

বিশেষ অতিথির বক্তব্যে বিএসএমএমইউ'র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ভাষা শহীদসহ সব শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মাধ্যমে একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগেরই উন্নয়ন ও অগ্রগতি করা সম্ভব। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হলো চিকিৎসা শিক্ষা, সেবা ও গবেষণায় বাংলাদেশের মানুষের আশা-ভরসার কেন্দ্রস্থল। এই বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনগুলো মানুষের সেই আকাঙ্ক্ষা পূরণে এগিয়ে যাবে বলে আমার দৃঢ় বিশ্বাস।  

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউ'র হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব সপ্নীল বলেন, শুধু অনুষ্ঠান নয়, শিক্ষা, সেবা ও গবেষণার সুযোগ আরও বাড়াতেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে। ইতোমধ্যে হেপাটোলজি বিভাগে লাইব্রেরি চালু করা হয়েছে। অ্যালামনাই লেকচার চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট চিকিৎসকরা যাতে ফোর ডাইমেনশনের ব্যবহারসহ পিসিআর ল্যাবে কাজ করতে পারেন এর ব্যবস্থা করা হবে।  

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।