ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৫ রোগীর অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৫ রোগীর অপারেশন

ঢাকা: অর্থাভাবে চিকিৎসা করাতে না পারায় যাদের চোখের আলো নিভে যাচ্ছিল, জীবনে নেমে এসেছিল অন্ধকারের ছায়া, অপারেশনের মাধ্যমে তাদের চোখের আলো ফিরিয়ে দিচ্ছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল।

ব্রাহ্মণবাড়িয়ার চিনাইর এলাকার এমন ৪৫ জনের চোখের আলো ফিরিয়ে দিয়েছে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টার।

বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকরা সম্পূর্ণ বিনামূল্যে এ অপারেশন সম্পন্ন করেছেন।

ডা. মো. সালেহ আহমেদর নেতৃত্বে অপারেশন দলে রয়েছেন ডা. আবুল কালাম আজাদ ও ডা. রুবিনা আখতার।

অপারেশনের জন্য মঙ্গলবার (১৭ ডিসেম্বর) এসব রোগীকে বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টারে আনা হয়। বুধবার অপারেশন শেষে একদিন বিশ্রামের পর বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) তাদের বাড়ি পাঠানো হবে।

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৫ রোগীর অপারেশন।  ছবি: ডিএইচ বাদল

বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টার কর্তৃপক্ষ জানান, ব্রাহ্মণবাড়িয়ার চিনাইর এলাকার রেজাউর রহমান ভূঁইয়া-আরশেদা খাতুন মেডিক্যাল সেন্টার অ্যান্ড আই ক্লিনিকে চলতি বছরের ৬ ডিসেম্বর ওই ক্লিনিকসহ ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং বসুন্ধরা চক্ষু হাসপাতাল ও রিসার্চ সেন্টারের যৌথ উদ্যোগে চক্ষু শিবিরের আয়োজন করা হয়েছিল।

আয়োজকরা জানান, চিনাইরের ৩৩০ জন রোগীকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে ছানি ও অন্যান্য অপারেশনের জন্য ৭২ জনকে নির্বাচিত করা হয়। সেখান থেকে প্রথম ব্যাচে ৪৫ জনের অপারেশন করা হয়েছে।

এদের মধ্যে ছানির অপারেশন করা হয়েছে ৩৩ জনের, নেত্রনালী অপারেশন করা হয়েছে ৪ জনের ও চোখের মনির পাশে মাংস বৃদ্ধি পাওয়ায় ৮ জন রোগীর অপারেশন করা হয়েছে।

৪৫ জন রোগীর মধ্যে ২১ জন পুরুষ ও ২৪ জন নারী। পরবর্তীতে পর্যায়ক্রমে বাকিদের অপারেশন সম্পন্ন করা হবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা কার্যক্রমের অংশ হিসেবে প্রতিমাসে সারাদেশে মাঠপর্যায়ে ফ্রি চক্ষু ক্যাম্প করা পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে ঢাকার বাইরে বেশ কিছু এলাকায় চক্ষু ক্যাম্প করে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্য থেকে অপারেশনযোগ্য রোগীদের ঢাকায় বসুন্ধরা চক্ষু হাসপাতালে এনে চোখের আলো ফিরিয়ে দেওয়া হচ্ছে বিনামূল্যে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এসই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।