ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

দক্ষিণ আফ্রিকাফেরত ২৪০ জন লাপাত্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
দক্ষিণ আফ্রিকাফেরত ২৪০ জন লাপাত্তা

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে কাঁপছে বিশ্ব। এ অবস্থায় আফ্রিকা থেকে দেশে আসা ২৪০ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

 

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে করণীয় নির্ধারণী সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ডেল্টার চেয়েও বেশি ঝুঁকিপূর্ণ করোনার নতুন ধরন ওমিক্রন। ওমিক্রনের সংক্রমণ রোধে সরকার সতর্ক অবস্থানে রয়েছে। তবে দুঃখের বিষয় গত এক মাসে ২৪০ জন আফ্রিকা থেকে এসেছেন। এখন তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের ফোনও বন্ধ।

তিনি বলেন, আমরা দেশে সব ডিস্ট্রিক্ট কমিটিকে চিঠি দেবো। যাতে বিদেশ থেকে যদি কেউ আসে তারা যদি তাদের গ্রামের বাড়িতে যায় সেটা যেন তারা মনিটরিংয়ে রাখে।  প্রয়োজন হলে পতাকা লাগিয়ে দেবে৷ কিন্তু আশ্চর্যের বিষয় হলো গত এক মাসে ২৪০ জন লোক এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে তাদের আমরা চিহ্নিত করার চেষ্টা করছি। কিন্তু দুঃখের বিষয় সবাই তাদের মোবাইল নম্বর ও ঠিকানা ভুল দিয়েছে। এজন্য তাদের খুঁজে বের করতে স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে। আমাদের এ বিষয়ে আরও সতর্ক হতে হবে৷ 

তিনি আরও বলেন, আমরা বিভিন্ন মন্ত্রণালয়কে বলেছি। উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানকে বলা হয়েছে। এক্ষেত্রে তাদের করণীয় যা আছে সেগুলো যেন করে। তারা যেন এখন সভা না করে। মসজিদের মাধ্যমেও যাতে এ বিষয়ে আলোচনা হয়। কোনো ভুল মেসেজ যাতে না দেওয়া হয়। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে যাতে এগুলো করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa