ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ঝালকাঠিতে বেড়েছে ডায়ারিয়ার প্রকোপ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
ঝালকাঠিতে বেড়েছে ডায়ারিয়ার প্রকোপ

ঝালকাঠি: ঋতু পরিবর্তনের কারণে হঠাৎ গরম বেড়ে যাওয়ায় ঝালকাঠিতে ডায়রিয়ার প্রকোপ শুরু হয়েছে। গত কয়েক দিনের গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু, বৃদ্ধসহ নানা বয়সের মানুষ।

 

গত ৭ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে জেলার সদর হাসপাতালে ভর্তি হয়েছেন শতাধিক মানুষ। এর মধ্যে শিশুদের সংখ্যাই বেশি। হঠাৎ রোগী বেড়ে যাওয়ায় সেবা দিতে হিমসিম খাচ্ছে কর্তৃপক্ষ। দেখা দিয়েছে শয্যা সংকট। ঋতু পরিবর্তন ও হঠাৎ গরম বেড়ে যাওয়ায় বয়স্ক ও শিশুরা বেশি ডায়রিয়া এবং নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছেন বলে জানান চিকিৎসকরা।

ঝালকাঠি সদর হাসপাতালের তথ্য মতে, গত ১ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত ডায়ারিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৪০৯ জন রোগী। প্রতিদিন গড়ে ২০-২৫ জন ডায়রিয়ার রোগী চিকিৎসা নিচ্ছেন।  

ঝালকাঠি সদর হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট ডাক্তার আবুয়াল হাসান বাংলানিউজকে জানান, অতিরিক্ত তাপদাহের কারণে পানি শূন্যতাসহ অনেকেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। অতিরিক্ত গরম পড়ায় ডায়রিয়া ছাড়াও নবজাতক শিশুসহ বয়স্করা আক্রান্ত হচ্ছেন গরম ও ঠাণ্ডাজনিত নানা রোগে। ফলে হাসপাতালে রোগীর চাপ বেড়েছে।

তিনি আরো জানান, গরমের সময়ে বিশেষ কয়েকটি রোগের প্রাদুর্ভাব বাড়তে দেখা যায়। কিন্তু কিছুটা সতর্ক হলেই এসব রোগ থেকে নিজেকে নিরাপদ রাখা সম্ভব।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।