ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত ৫ম সেক্টর কর্মসূচি প্রণয়নের কাজ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জুন ৭, ২০২২
স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত ৫ম সেক্টর কর্মসূচি প্রণয়নের কাজ শুরু

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত ৫ম সেক্টর কর্মসূচি প্রণয়নের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (৭ জুন) এক মতবিনিময় সভার মাধ্যমে এ কর্মসূচি প্রণয়ণের কাজ শুরুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

 

‘বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়ন: বর্তমান প্রেক্ষাপট এবং ভবিষ্যত কর্মপন্থা’ শীর্ষক এ মতবিনিময় সভা ঢাকার হোটেল ওয়েস্টিনে আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক।  

সভায় আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ে উর্ধ্বতন কর্মকর্তারা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার মহাপরিচালকরা।  
 
সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক প্রস্তাবিত পঞ্চম সেক্টর কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে প্রয়োজনীয় কারিগরি ও আর্থিক সহায়তা দেওয়ার জন্য উন্নয়ন সহযোগিদের আহ্বান জানান।
 
সভায় উন্নয়ন সহযোগিরা প্রস্তাবিত পঞ্চম সেক্টর কর্মসূচির গুরুত্বপূর্ণ বিষয়সমূহ তুলে ধরেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মা ও শিশু স্বাস্থ্য, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, নগর স্বাস্থ্য, চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা, পুষ্টি, ব্যক্তিখাতে চিকিৎসা ব্যয় হ্রাস, মহামারি মোকাবেলার প্রস্তুতি, জলবায়ূ পরিবর্তনজনিত কারণে আবির্ভুত রোগ মোকাবেলা, জরুরি সেবা শক্তিশালীকরণ, প্রবীণদের জন্য বিশেষায়িত চিকিৎসা সেবা ইত্যাদি।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জুন ০৭, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।