ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

রায়পুরে চালু হলো অনলাইন অ্যাম্বুলেন্স সেবা ‘স্বপ্নযাত্রা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুন ২৩, ২০২২
রায়পুরে চালু হলো অনলাইন অ্যাম্বুলেন্স সেবা ‘স্বপ্নযাত্রা’

লক্ষ্মীপুর: গ্রামীণ স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এবার লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ইউনিয়ন পর্যায়ে ‘স্বপ্নযাত্রা’ নামে অনলাইন অ্যাম্বুলেন্স সার্ভিস কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ‘আমার গ্রাম, আমার শহর’ বাস্তবায়নে এ সেবার চালু করা হয়েছে।

বুধবার (২২ জুন) বিকেলে উপজেলার জনকল্যাণ বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

উপজেলা প্রশাসন আয়োজিত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) মো. আনোয়ার হোছাইন আকন্দ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. আহাম্মদ কবীর, উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনজন দাশ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাসেল ইকবাল, রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপন বড়ুয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল পাঠান।  

এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সচিবরা উপস্থিত ছিলেন।

রায়পুর ইউএনও’র কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার উত্তর চরআবাবিল, দক্ষিণ চরআবাবিল ও রায়পুর ইউপির জন্য অ্যাম্বুলেন্সগুলো দেওয়া হয়। রায়পুর ইউনিয়ন ছাড়াও পার্শ্ববর্তী ইউনিয়নে এ সেবা দেবে স্বপ্নযাত্রা।  

জেলা প্রশাসনের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের অর্থায়নে ৩৩ লাখ টাকায় তিনটি অ্যাম্বুলেন্স ক্রয় করা হয়। পরে বাকি সাতটি অ্যাম্বুলেন্স দেওয়া হবে। স্বপ্নযাত্রা নামে অ্যাপসের মাধ্যমে অ্যাম্বুলেন্সের সেবা নিতে পারবেন সেবাগ্রহীতারা।  

অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে সরকার। আমরা আশা করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনের যে লক্ষ্য ছিল, সেটিও পূরণ হবে। সরবরাহকৃত অ্যাম্বুলেন্সগুলোর মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিয়ন ও পার্শ্ববর্তী প্রত্যান্ত এলাকার মুমূর্ষু রোগীদের যথাসময়ে চিকিৎসাকেন্দ্রে পৌঁছানোসহ স্বাস্থ্য সহায়তা দেওয়া সম্ভব হবে। এ কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ স্বাস্থ্য সেবা নিশ্চিত হবে। অচিরেই জেলার অবশিষ্ট ইউনিয়নে পর্যায়ক্রমে স্বপ্নযাত্রার অ্যাম্বুলেন্সের কার্যক্রম শুরু করা হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুন ২২, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa