ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গণস্বাস্থ্য হাসপাতালে অল্প খরচে পেটের ১৮ কেজি টিউমার অপসারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
গণস্বাস্থ্য হাসপাতালে অল্প খরচে পেটের ১৮ কেজি টিউমার অপসারণ

ঢাকা: গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে আবুল কালাম (৬০ নামের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি জানান।



বিবৃতিতে জানানো হয়, গণস্বাস্থ্য নগর হাসপাতাল অল্প খরচে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের অধ্যাপক মো. আকরাম হোসেনের, এমবিবিএস, এফসিপিএস (সার্জারি), এফআরসিএস (এডিনবরা) একদল চিকিৎসক।  

অপারেশন টিমে আরও ছিলেন ডাঃ নাজিবুল ইসলাম, সজীব কুমার শাহা, ডাঃ তাওহীদ খান ও সামিয়া আক্তার।

এতে বলা হয়, চার মাস আগে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের আবুল কালামের পেটে ছোট টিউমার অনুভব হয়। গত একমাস থেকে তার পেটে হঠাৎ টিউমার অস্বাভাবিকভাবে বেড়ে যায়, পেটে প্রচণ্ড ব্যথা, তার চলাফেরা, ঘুম হতো না।

৩০ জুলাই আবুল কালামকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয় টিউমার অপারেশনের জন্য। কিন্ত চারদিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে ৪ আগস্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে সুনামধন্য জেনারেল সার্জারি অধ্যাপক মো. আকরাম হোসেনের অধীনে ভর্তি হন। ডাক্তার রোগীর সবকিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে তার বিপদ বুঝে দ্রুত সময়ক্ষেপণ না করে ৬ আগস্ট সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৪ ঘণ্টাব্যাপী তার পেটে সফল অস্ত্রোপচার করে পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেন।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রোগীর ফলোআপ দেখতে এসে প্রফেসর ডাঃ আকরাম হোসেন বলেন, ‘রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিল অপরেশন দেরিতে করলে এ ধরনের রোগীদের জীবন সংকটাপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অপারেশনের কারণে তিনি এখন বিপদমুক্ত। আশা করি, এখন তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন এবং আগের মতো চলাফেরা কাজকর্ম করতে পারবেন।  

তিনি বলেন, এ ধরনের বড় টিউমারের রোগী সারাদেশে বছরে খুব বেশি অপারেশন হয় না।

১৯৭৭ সালে প্রফেসর ডাঃ আকরাম হোসেন ঢামেক থেকে পড়াশুনা শেষ করে অত্যন্ত সুনামের সঙ্গে আশির দশকে ইরাকে তিন বছর এবং তারপর ১৯৯৫ সাল থেকে ১২ বছর সৌদি আরবে কিং ফাহাদ সেন্টাল হসপিটালে সার্জারিতে চিকিৎসাসেবা দেন। পরে তিনি ১২ বছর উত্তরা আধুনিক মেডিক্যাল কলেজ হাসপাতালে সার্জারি বিভাগের প্রধানসহ আড়াই বছর প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন। তিনি লিভার টিউমার, ল্যাপারাস্কপি, হার্নিয়া, অগ্নাশয়, কলন, পাকস্থলী ক্যানসারসহ নানা জটিল রোগের অপারেশন করেন।  

বার্তায় জানানো হয়, ‘অন্য সব বেসরকারি হাসপাতাল থেকে গণস্বাস্থ্য হাসপাতাল অনেক সাশ্রয়ী, ৩০ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্য সব বেসরকারি হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশন ২ থেকে ৩ লাখ টাকা খরচ লাগতো। বিশেষজ্ঞদের মাধ্যমে ‘গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে সেরা বিভিন্ন  চিকিৎসা’ সুব্যবস্থা আছে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।