ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বান্দরবানে বাড়ছে ডেঙ্গু রোগী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
বান্দরবানে বাড়ছে ডেঙ্গু রোগী

বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানে বাড়ছে ডেঙ্গু রোগী। শীতের শুরুতে ম্যালেরিয়া আর নিউমোনিয়ার পাশাপাশি জেলায় দেখা দিয়েছে মশাবাহিত ডেঙ্গু রোগ।

জেলা স্বাস্থ্যবিভাগের তথ্য মতে, বান্দরবানে চলতি বছরের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত সর্বমোট ৮০৫ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছেন। এর মধ্যে বান্দরবান সদরে ২৭১ জন, রোয়াংছড়ি উপজেলায় ২১৭ জন,আলীকদম উপজেলায় ১৭০ জন, রুমা উপজেলায় ৪৭ জন, থানচি উপজেলায় ৮৫ জন, লামা উপজেলায় ১১ জন এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৪ জন আক্রান্ত হয়েছেন।

সূত্র আরও জানিয়েছে, সর্বশেষ তথ্য অনুযায়ী ১০ নভেম্বর বান্দরবান জেলায় নতুনভাবে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন ২২ জন। এর মধ্যে বান্দরবান সদর উপজেলায়  ৯ জন, রোয়াংছড়িতে ১ জন, থানচি উপজেলায় ১০ জন ও আলীকদম উপজেলায় ২ জন সনাক্ত হয়েছেন।

জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. এস এম ইকবাল হোসাইন বলেন, বান্দরবানে প্রতিদিনই ডেঙ্গু রোগী বাড়ছে। সদর হাসপাতালে প্রতিদিনই প্রায় ৩০-৪০ জন রোগী জ্বরে আক্রান্ত হয়ে রক্ত পরীক্ষা করাচ্ছেন। অনেকেই ডেঙ্গু আক্রান্ত হয়ে সদর হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

তিনি বলেন, ডেঙ্গু রোগ থেকে বাঁচতে আমাদের সবাইকে ঘুমানোর আগে অবশ্যই মশারি টাঙাতে হবে এবং মশা যাতে না কামড়ায় সেদিকে নজর রাখতে হবে। জ্বর, শরীর ব্যাথাসহ বিভিন্ন উপসর্গ দেখা দিলে দেরি না করে নিকটতম হাসপাতাল গিয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে।

জেলা সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী জানান, বান্দরবানে দিনদিন ডেঙ্গু রোগীর সংখ্যা  বাড়ছে। এ রোগ নিয়ে অসতর্কতা, অবহেলা ও অজ্ঞানতা লক্ষ্যণীয়। প্রথমবার ডেঙ্গু আক্রান্ত রোগীর তেমন সমস্যা না হলেও পরবর্তীতে আবার আক্রান্ত হলে সমস্যা মারাত্মক হয়।

তিনি আরও বলেন, অবশ্যই ডেঙ্গু আক্রান্ত রোগীকে মশার কামড় তেকে রক্ষা করতে হবে। বাড়ির আশপাশ পরিষ্কার রাখতে হবে, দিনের বেলায় ফুলহাতা কাপড় পরিধান করতে হবে, পরিধেয় বস্ত্রের উন্মুক্ত অংশে মশা বিতারক ক্রিম, লোশন ব্যবহার করতে হবে এবং সর্বোপরি সবাইকে সচেতন থেকে এই রোগ থেকে মুক্ত থাকার চেষ্টা করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।