ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতা বইমেলায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
কলকাতা বইমেলায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’

কলকাতা: জমে উঠেছে ৪৬তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। স্পেন ‘থিমকান্ট্রি’ হলেও পশ্চিমবঙ্গের পাঠকদের কাছে পছন্দ বাংলাদেশ।

সে কারণে বাংলাদেশের বই এবং বাংলাদেশ বিষয়ক বইয়ের চাহিদাই বেশি।  

এরই ধারাবাহিকতায় শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মোড়ক উন্মোচন হলো ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ- দুই বন্ধু এক দেশ’ বইটির।  

উদ্বধোন করেন কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের প্রেস শাখার প্রথম সচিব রঞ্জন সেন। ১১২ পৃষ্ঠার এ বইয়ের লেখক কলকাতার প্রিয়জিৎ দেব সরকার এবং সহযোগী লেখক আবু সাঈদ।

বইটির মূল বিষয়বস্তু ভারতীয় সেতার বাদক পণ্ডিত রবি শঙ্কর এবং বিটলসের গিটারিস্ট জর্জ হ্যারিসনের উদ্যোগে ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন্সে হওয়া দ্য কনসার্ট ফর বাংলাদেশ। সংস্কৃতির মধ্যদিয়ে এঁরাই প্রথম বিশ্বের পশ্চিমা দেশগুলোর সামনে তুলে ধরেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং গণহত্যার মতো নারকীয় বিষয়।  

এই কনসার্টের পরই পশ্চিমের দেশগুলোর গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের খবর প্রকাশ পায়। যা ছিল বিশ্বের সেবামূলক কনসার্টের ইতিহাসে অনন্য নজির।

বই প্রসঙ্গে রঞ্জন সেন বলেন, আমাদের মুক্তিযুদ্ধের সময়ের অবস্থা আজ বলে বোঝানো যাবে না। কিন্তু এ ধরনের প্রচেষ্টার মধ্যদিয়ে প্রজন্মরা ধারণা পাবেন ওই সময় কী ঘটেছিল। বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং গণহত্যা সম্পর্কে যখন কেউ বিস্তারিত জানার চেষ্টা করবেন, তখন এই বইটি হবে অন্যতম সম্পদ।  

তিনি আরও বলেন, পণ্ডিত রবিশঙ্কর ও জর্জ হ্যারিসন ছাড়াও বিশ্বের বহু গুণী শিল্পী, যেমন- বব ডিলান, ওস্তাদ আল্লারাখা, ওস্তাদ আকবর আলী খান পারফর্ম করেছিলেন। এই কনসার্টের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে পশ্চিমাদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে আমাদের পক্ষে জনমত তৈরি হয়।

লেখক প্রিয়জিৎ দেব সরকার বলেন, বাংলাদেশ নিয়ে এটি আমার তৃতীয় বই। বাংলাদেশ সম্পর্কে জানতে আমি ভীষণভাবে আগ্রহী। পণ্ডিত রবি শঙ্কর ও জর্জ হ্যারিসনের কনসার্ট পুরো পৃথিবীতে সাড়া ফেলে দিয়েছিল। কিন্তু আমার মনে হতো, কোথাও একটা গ্যাপ রয়ে গেছে। এর ওপর সেভাবে আমরা কোনো বই পাই না। তাই আমি ও আমার বন্ধু আবু সাঈদ মিলে এটা নিয়ে কাজ শুরু করি।

দ্য কনসার্ট ফর বাংলাদেশ- দুই বন্ধু এক দেশ, বইয়ের তিনটি অধ্যায়। ১১২ পৃষ্ঠার বইটির দাম ধরা হয়েছে ২৯৯ রুপি। বাংলা ভাষায় বইটি পাওয়া যাচ্ছে কলকাতা বইমেলার দীপ প্রকাশনী থেকে।  

লেখক জানান, একুশের বইমেলায় বইটির ইংরেজি সংস্করণ বের হয়েছে ৭১ প্রকাশনা থেকে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ভিএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।