ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

আগরতলায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
আগরতলায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

আগরতলা, (ত্রিপুরা): আগরতলায় পালিত হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন। শুক্রবার (১৭ মার্চ) এ উপলক্ষের পাশাপাশি পালিত হয় জাতীয় শিশু দিবসও।

বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

ত্রিপুরার রাজধানী আগরতলার কুঞ্জবন এলাকায় বাংলাদেশের সহকারী হাইকমিশন প্রাঙ্গণে অনুষ্ঠান দুটি আয়োজিত হয়।

অনুষ্ঠানের সূচনা হয় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন উপস্থিতরা, এরপর বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়।

দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পরাষ্ট্রপ্রতিমন্ত্রীর লিখিত বাণী পাঠ করা হয়। তারপর জাতির পিতার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও কর্মধারার ওপর নির্মিত ভিডিও চিত্র প্রদর্শনী করা হয়।

স্থানীয় এলাকার ছাত্রছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয় এদিন। তিনটি বিভাগে শতাধিক শিশু এতে অংশ নেয়।

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভাও আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের ক্রীড়া ও যুব বিষয়ক দপ্তর, সমাজ কল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরের মন্ত্রী টিঙ্কু রায়, বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সাংসদ বি এম ফরহাদ হুসেন সংগ্রামসহ রাজ্যের বিশিষ্ট ব্যক্তিবর্গ। এ ছাড়া হাইকমিশনের প্রথম সচিব ও দূতাবাস প্রধান মো. রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব মো. আল আমিনও উপস্থিত ছিলেন।

অতিথিরা জাতির পিতাকে স্মরণ করে ১ মিনিট নীরবতা পালন করেন। শিশুদের নিয়ে তারা কেক কেটে দিবসটি পালন শুরু করেন। শিশু কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সব শেষে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
এসসিএন/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।