ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় আকাশচুম্বী কলা-শশার দাম, স্বস্তি দিচ্ছে তরমুজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
কলকাতায় আকাশচুম্বী কলা-শশার দাম, স্বস্তি দিচ্ছে তরমুজ

কলকাতা (পশ্চিমবঙ্গ, ভারত): কলকাতার বাজার হোক কিংবা গ্রাম-মফস্বল নিস্তার নেই আমজনতার। রমজানে ইফতারের ফল কিনতে দামের জেরে পকেট পুড়ছে সবার।

শহরের মতো গ্রামের বাজারেও আকাশছোঁয়া দাম কলা, শসা, পেঁপে, আপেল বা বেদানার। অন্যান্য বছরের তুলনায় চলতি বছর দাম অনেকটাই বেশি। তবে এ বছর কলা-শশার দাম যেন আকাশছোঁয়া। কলকাতা এবং আশপাশের মফস্বল অঞ্চলে শসা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ রুপি। কলার দামও প্রায় কাছাকাছি। কলার হালি ৪০ রুপি।

ইফতারির বাজার করতে আসা আব্দুস সামি সেখ বলেন, এবারে বাজারে সব ফলের দাম বেশি। কিন্তু, অন্যান্য বছরের তুলনায় শসা এবং কলার দাম চোখে লাগছে। আগের বছরকেও ছাড়িয়ে গেছে। শসা, কলার সঙ্গে পাকা পেঁপের  কেজি পৌঁছে গেছে ৭০ রুপিতে। আর আপেলের কেজি ২২০ রুপি।  

সেই তুলনায় আঙ্গুরের দাম তুলনামূলকভাবে কম। এ বছর সবখানে আঙ্গুরের কেজিবিক্রি হচ্ছে ৮০-১০০ রুপি। এসবের মধ্যে ব্যতিক্রম শুধু তরমুজ। কিছুটা হলেও রোজাদারদের পকেটে সান্তনা দিচ্ছে এই ফল। অন্য বছরের থেকে তুলনামূলকভাবে এবারে তরমুজের দাম অনেকটাই কম। গত বছর যেখানে তরমুজের কেজি ৪০ থেকে ৫০ রুপি ছিল, সেখানে এবার  পাওয়া যাচ্ছে মাত্র ২০ রুপিতে। অঞ্চল বিশেষ ১৫ রুপি কেজিতেও তরমুজ পাওয়া যাচ্ছে। এমনই জানিয়েছেন নদিয়া জেলার পলাশী এলাকার বাসিন্দা মজিবর রহমান।

কলকাতার ফলের সবচেয়ে বড় পাইকারি বাজার মেছুয়া থেকে বিভিন্ন ফল খুচরা বাজারে বিক্রির জন্য কিনতে এসেছেন দক্ষিণ ২৪ পরগনার এক ফল ব্যবসায়ী। তিনিও জানান, এবারে তরমুজের দাম অনেক কম। জোগানও হয়েছে ভালোই। সাধারণত রমজান মাসে তরমুজের দাম এত কম থাকে না। হুমায়ূন সেখ নামে আরেকজন ফল ব্যবসায়ী জানান মানুষ শসা ভুলে তরমুজের মন দিয়েছে। শসার দাম বেশি, তাই তরমুজটাই কিনছে।

কলা, শসার দাম যখন আকাশছোঁয়া তখন রমজান মাসে মানুষকে খুশির যোগান দিতে হাজির হয়েছে বাংলার তরমুজ। যদিও এর সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হচ্ছে ম্যাড্রাসি তরমুজ। বাংলার তরমুজের মতো বড় না হলেও খেতে সুস্বাদু। দাম প্রতি কেজি ৩০ রুপি। ফলে মূল্যবৃদ্ধির বাজারে ইফতারের পাতে সাধারণকে অনেকটাই স্বস্তি দিচ্ছে তরমুজ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ১০ এপিল, ২০২৩
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।