ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

ত্রিপুরায় মাথা জোড়া লাগানো যমজ শিশুর জন্ম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, মে ৩০, ২০২৩
ত্রিপুরায় মাথা জোড়া লাগানো যমজ শিশুর জন্ম ছবি- সুদীপ নাথ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় মাথা জোড়া লাগানো অবস্থায় জমজ শিশুর জন্ম হলো।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে রাজ্যের গোমতী জেলার ত্রিপুরা সুন্দরী জেলা হাসপাতালে ওই জমজ শিশুর জন্ম হয়।

বিষয়টি নিশ্চিত করে ত্রিপুরা সুন্দরী জেলা হাসপাতালের মেডিকেল সুপার ডা. কাজল দাস সংবাদ মাধ্যমকে জানান, হাসপাতালে ওই দুই যমজ নবজাতকের জন্ম হয়েছে। বর্তমানে মা এবং শিশু দুটি সুস্থ রয়েছে।  

ডা. কাজল দাস আরও জানান, গোমতী জেলার বলরাম পাড়ার বাসিন্দা মধু রাম রিয়াংয়ের গর্ভবতী স্ত্রী রেবতী রিয়াং গত ২৬ মে উদয়পুর গোমতী জেলা হাসপাতালে ভর্তি হন। ভর্তি হওয়ার সময় তারা নিশ্চিতভাবে বলতে পারেননি রেবতী গর্ভবতী কিনা। হাসপাতালের ডাক্তাররা পরীক্ষা করে দেখেন, তার গর্ভে যমজ শিশু রয়েছে। এরপর আলট্রাসনোগ্রাফি করা হলে দেখা যায়, শিশু দুটির মাথা জোড়া লাগানো অবস্থায় রয়েছে। অবশেষে আজ (৩০ মে) শিশু দুটির জন্ম হয়। জন্মের পরবর্তী সময় হাসপাতাল থেকে যাবতীয় চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে প্রসূতি এবং শিশু দুটি সুস্থ রয়েছে।

হাসপাতাল সুপার আরও বলেন, ৫০ থেকে ৬০ হাজারের মধ্যেও এই ধরনের বিরল ঘটনা দেখা যায় না। চিকিৎসক হিসেবে জীবনে প্রথম এই ধরনের ঘটনার সম্মুখীন হলাম। শিশু দুটিকে আলাদা করতে হলে অপারেশন করা প্রয়োজন হবে। তবে তা এই মুহূর্তে এবং জেলা হাসপাতালে করা সম্ভব নয় বলেও জানান তিনি।  

এদিকে, এমন বিরল যমজ শিশুর জন্মের খবর প্রকাশ্যে আসতেই হাসপাতালে ভিড় জমাতে থাকেন উৎসুক জনতা।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এসসিএন/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।