ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারত

বাজেট অধিবেশন চলাকালীন ৫ বিধায়ককে বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
বাজেট অধিবেশন চলাকালীন ৫ বিধায়ককে বহিষ্কার

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা বিধানসভা অধিবেশনের প্রথম দিন বাজেট চলাকালীন হৈ-হট্টগোল করার দায়ে বিধানসভার ৫ সদস্যদের একদিনের জন্য হাউস থেকে বহিষ্কার করলেন স্পিকার।  

বহিষ্কৃতরা হলেন -  কংগ্রেস বিধায়ক সুদীপ রায় বর্মন, বামফ্রন্ট বিধায়ক নয়ন সরকার, তিপ্রামথা দলের বিধায়ক বৃষকেতু দেববর্মা, রঞ্জিত দেববর্মা, নন্দিতা রিয়াং।

আজ শুক্রবার (৭ জুলাই) এ ঘটনা ঘটে।

বিধানসভা অধিবেশন চলাকালীন সময়ে হাউসে বসে পর্নভিডিও দেখার অভিযোগের রেশ ধরে ত্রিপুরা রাজ্য বিধানসভার ২০২৩-২৪ বাজেট অধিবেশনে ব্যাপক হট্টগোল হয়। এর ফলে রাজ্যের অর্থ দপ্তরের মন্ত্রী প্রণজিৎ সিংহরায়কে একবার বাজেট পড়ে শুনানো বন্ধ রাখতে হয়।

গত বিধানসভা অধিবেশন চলাকালীন সময়ে বিজেপি বিধায়ক যাদব লাল নাথ পর্ন ছবি দেখেছেন বলে অভিযোগ এনেছিলেন বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা।  

শুক্রবার বিধানসভার বাজেট অধিবেশন শুরু হওয়ার পর প্রথমে বিরোধী দলনেতা এই বিষয়টি নিয়ে আলোচনা করতে চান। তখন বিধানসভার স্পিকার বিশ্ববন্ধু সেন তাকে বলেন, আগে বাজেট পেশ শেষ হোক, তারপর এই বিষয়টি নিয়ে আলোচনা করা যেতে পারে। কিন্তু বিরোধী দলের বিধায়করা স্পিকারের কথা শুনতে নারাজ।  

তাদের দাবি, এই বিষয়টি নিয়ে আলোচনা হবে কি না তা নিয়ে স্পিকারকে সঙ্গে সঙ্গে জানাতে হবে। কিন্তু স্পিকার অর্থমন্ত্রীকে বাজেট ভাষণ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। তখন এক বিগে কংগ্রেস বামফ্রন্ট এবং তিপ্রামথা দলের বিধায়করা ওয়েলের নেমে প্রতিবাদ দেখাতে থাকেন। এমনকি কয়েকজন বিধায়ক টেবিলের ওপর উঠে প্রতিবাদ করেন এবং কয়েকজন বিধায়ক স্পিকারের উদ্দেশ্যে কাগজের টুকরো ছুড়ে মারেন।

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা ৫ জন বিধায়ককে আজকের সভা থেকে একদিনের জন্য বহিষ্কারের স্পিকারের প্রতি আহ্বান জানান।  

তখন স্পিকার তাদেরকে বহিষ্কার করার নির্দেশ দেন। এর ফলে দীর্ঘ সময় বাজেট পাঠ থেকে বিরত থাকতে হয় অর্থমন্ত্রীকে। অবশেষে পাঁচ বিধায়ক বেরিয়ে গেলে অর্থমন্ত্রী আবার বাজেট পাঠ করতে থাকেন।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘন্টা, জুলাই ০৭ , ২০২৩।
এসসিএন/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।