ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ভারত

আনার হত্যা: শনিবার আদালতে তোলা হতে পারে সিয়ামকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, জুন ৮, ২০২৪
আনার হত্যা: শনিবার আদালতে তোলা হতে পারে সিয়ামকে

কলকাতা: দিনভর টানাপোড়নের পর পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দা বিভাগ (সিআইডি) জানিয়েছে, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনার হত্যা মামলায় অন্যতম সন্দেহভাজন ব্যক্তি সিয়াম হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে।  

শুক্রবার (৭ জুন) তাকে বাংলাদেশের সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

এদিন রাতে সিআইডি তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের ভোলা জেলার বুরহাদ উদ্দিন গ্রামের আট নম্বর ওয়ার্ডের বাসিন্দা সিয়াম। তার বাবার নাম আলাউদ্দিন বালি। ৩৩ বছর বয়সী সিয়াম জঘন্য ওই হত্যাকাণ্ডের পর থেকে বনগাঁ এলাকায় আত্মগোপন করেছিল বলে সিআইডি বিবৃতিতে জানিয়েছে।

জানা যাচ্ছে, শনিবার (৮ জুন) সিয়ামকে উত্তর চব্বিশ পরগনা জেলার বারাসাত জেলা ও দায়রা আদালতে তোলা হতে পারে। এ নিয়ে এমপি আনার হত্যাকাণ্ডে আখতারুজ্জামান শাহিনের দুই সহযোগী সিয়াম হোসেন ও জিহাদ হাওলাদারকে গ্রেপ্তার করেছে সিআইডি।

সিআইডির তথ্য মতে, ২৩ মে জিহাদকে বনগাঁ থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করে সিয়ামের জড়িত থাকার বিষয়টি জানতে পারে তদন্তকারী কর্মকর্তারা।

বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যায় অভিযুক্ত জিহাদ হাওলাদারকে শুক্রবার বারাসাত আদালতে নেওয়া হলে আদালতের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজিএম) শুভঙ্কর বিশ্বাস তাকে ১৪ দিনের জেল হেফাজত মঞ্জুর করেছে। আগামী ২১ জুন সিয়ামকে আবার বারাসাত আদালতে তোলা হবে।

নৃশংস হত্যার অভিযোগে জিহাদের নামে রাজ্য গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী ৩৬৪, ৩০২, ২০১ ও ১২০বি-এ চার ধারায় মামলা দেওয়া হয়েছে। প্রতিটিই জামিন-অযোগ্য ধারা।

এর মধ্যে ৩৬৪ হত্যার উদ্দেশ্যে অপহরণ। ৩০২ অপরাধমূলক নরহত্যা। ২০১ তথ্য লোপাট, অর্থাৎ অস্ত্র ও মরদেহ পরিকল্পনা করে সরিয়ে ফেলা। ১২০বি- অপরাধমূলক ষড়যন্ত্র (একাধিক ব্যক্তির সমন্বয়ে)। অর্থাৎ এ ধরনের মামলায় সর্বোচ্চ রায় হিসেবে বিচারক আমৃত্যু যাবজ্জীবন বা মৃত্যুদণ্ড দিতে পারেন। রাজ্য পুলিশ জিহাদকে একজন ‘দক্ষ কসাই’ হিসেবে বিচারকের সামনে পেশ করেছিল।

আনার হত্যায় অভিযুক্ত সিয়াম কলকাতা সিআইডির হেফাজতে

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, জুন ০৮, ২০২৪
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।