ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

‘বাঙলা’ না ‘বঙ্গ’, কী হচ্ছে ওয়েস্ট বেঙ্গলের নাম?

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৬
‘বাঙলা’ না ‘বঙ্গ’, কী হচ্ছে ওয়েস্ট বেঙ্গলের নাম?

কলকাতা: ভারতের সরকারি খাতায় পশ্চিমবঙ্গের পোশাকি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’। ইতোমধ্যে পশ্চিমবঙ্গ মন্ত্রিসভায় ‘ওয়েস্ট বেঙ্গল’ নামের পরিবর্তন করে নতুন নাম রাখার প্রস্তাব পাস হয়ে গেছে।

ফলে ‘ওয়েস্ট বেঙ্গল’ এর নাম পরিবর্তনের ক্ষেত্রে একটি ধাপ এগোলো পশ্চিমবঙ্গ সরকার। এবার রাজ্যের এ প্রস্তাব যাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায়।

আগামী ২৬ আগস্ট বিশেষ অধিবেশন বসছে রাজ্য মন্ত্রিসভার, সেখানেই পরিবর্তন করা হবে রাজ্যের নাম।

সংশ্লিষ্টরা বলছেন, ভারত সরকারের অনুমতি সাপেক্ষে নাম পরিবর্তন করা হবে। কিন্তু কী হবে ‘ওয়েস্ট বেঙ্গল’র নতুন নাম। বঙ্গ বা বাঙলা এ দু’টি নামের মধ্যে একটিকে বেছে নেওয়া হবে। আর ইংরেজিতে নাম হবে ‘বেঙ্গল’।

পশ্চিমবঙ্গের নতুন নামকরণের মূল প্রস্তাবক রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্র বলছে, এমন প্রস্তাব মমতার পক্ষ থেকে এটাই প্রথম নয়। ২০১১ সালে ভোটে জেতার পর প্রথম এ প্রস্তাব করেন তিনি। কিন্তু এবার তিনি বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখছেন।

তবে বাম আমলেও একবার ‘ওয়েস্ট বেঙ্গল’র নাম পরিবর্তনের কথা উঠে বলেও জানিয়েছেন অনেকে।

নতুন নাম নিয়ে কলকাতার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, কেউ পছন্দ করছেন ‘বঙ্গ’, কেউ বা চাইছেন নতুন নাম হোক ‘বাঙলা’।

অনেকেই বলছেন, ‘ওয়েস্ট বেঙ্গল’ বা ‘পশ্চিমবঙ্গ’ নামটি উচ্চারিত হলেই ‘পূর্ববঙ্গ’র কথা সামনে চলে আসে। সেই সঙ্গে সামনে আসে দেশ ভাগের ইতিহাস।

তাদের মতে, ‘ইতিহাস হয়তো কোনোদিনই  মুছে যাবে না। কিন্তু ওয়েস্ট বেঙ্গল বা পশ্চিমবঙ্গ নামটি উচ্চারণের সঙ্গে সঙ্গে একটি শব্দের মাধ্যমে যে ইতিহাসও উচ্চারিত হয় সেটি অবশ্যই থেমে যাবে। ’

তবে এও বলছেন তারা, ‘সরকারি ভাবে ওয়েস্ট বেঙ্গল শব্দটি বদলে বঙ্গানুবাদ বঙ্গ বা বাঙলা-ই হওয়াই উচিৎ। কারণ এ রাজ্যের বেশির ভাগ মানুষের মাতৃভাষা বাঙলা। ’

ভারতে কোনো রাজ্যের নাম পরিবর্তন এটাই প্রথম নয়। যারা ওয়েস্ট বেঙ্গল বা পশ্চিমবঙ্গ নামের সঙ্গে দেশ ভাগের স্মৃতির কথা বলছেন তাদের যুক্তির বিপক্ষে ইস্ট পাঞ্জাব-এর নাম পাল্টে পাঞ্জাব হওয়ার বিষয়টিকে তুলে ধরা হচ্ছে।

এছাড়া ভারতের স্বাধীনতার পর হায়দ্রাবাদ বদলে হয় অন্ধ্র প্রদেশ, ইউনাইটেড প্রভিন্সেস বদলে হয় উত্তর প্রদেশ, কোচিন বদলে হয় কেরালা এবং মধ্য ভারত নাম বদলে হয় মধ্যপ্রদেশ।

এখানেই তালিকার শেষ নয়, ভারতের রাজ্যগুলোর নাম পরিবর্তনের নজির আরও আছে। এক সময়ের মাদ্রাজ স্টেট নাম পাল্টে বর্তমানে হয়েছে তামিলনাড়ু, উত্তরাঞ্চল হয়েছে উত্তরাখণ্ড এবং উড়িষ্যা পাল্টে হয়ে ওড়িশা।

এছাড়া অন্তত ২৫টি ভারতীয় শহরের নাম পরিবর্তন করা হয়েছে। যার মধ্যে মুম্বাই ও কলকাতা অন্যতম।

এখন দু’টি বিষয়ের জন্য অপেক্ষা করতে হবে? প্রথমত, নতুন নামটি কী হয়? দ্বিতীয়ত, ভারত সরকার নতুন নামে তাদের সহমতের সীলমোহর দেয় কিনা?

কিন্তু নতুন নামের ক্ষেত্রে কী পশ্চিমবঙ্গের মানুষের মতামত নেওয়া হবে? এই প্রশ্ন করছেন সাধারণ মানুষ। তবে সেটা সময়ই বলে দেবে।

তবে ওয়েস্ট বেঙ্গল নামে যে আগামী দিনে পরিবর্তন আসছে সে সম্ভাবনা প্রবল-এ কথা নিশ্চিত করেই বলা যায়।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৬
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।