ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

কবিগুরুর জীবনের দিনলিপি নিয়ে ওয়েবসাইট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৬
কবিগুরুর জীবনের দিনলিপি নিয়ে ওয়েবসাইট

কলকাতা: নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের বিবরণ নিয়ে ওয়েবসাইট (http://rabindratirtha-wbhidcoltd.co.in/) চালু করেছে কলকাতার সংস্কৃতি কেন্দ্র ‘রবীন্দ্র তীর্থ’।
 
‘রবিসরণি’ নামক এ ওয়েবসাইটের মাধ্যমে কবির জীবনের প্রতিটি দিন তুলে ধরার চেষ্টা করছে হাউজিং ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন বা হিডকো’র নির্মিত প্রতিষ্ঠানটি।

রবীন্দ্র তীর্থ কর্তৃপক্ষ বলছে, রবীন্দ্রনাথ ঠাকুর কখন কার সঙ্গে দেখা করেছিলেন এবং কী কী বিষয়ে আলোচনা করেছিলেন, তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ ওয়েবসাইটটিতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

এ বিষয়ে হিডকো’র চেয়ারম্যান দেবাশিস সেন বাংলানিউজকে বলেন, কোনো একটি বিশেষ দিনে কবিগুরু কী করেছিলেন সেটা জানতে চাইলে ওয়েবসাইটটিতে ঢুঁ মারতে হবে। এছাড়া ওয়েবসাইটে থাকছে কবির গান, কবিতা, আবৃত্তি প্রভৃতি।

তিনি জানান, ১৯৬১ সালের ৭ মে কবির জন্মের পর থেকে ১৯৪১ সালের ৭ আগস্ট প্রয়াণের দিন পর্যন্ত এবং তার পরবর্তী বেশ কিছু গুরুত্বপূর্ণ দিনলিপি ওয়েবসাইটে স্থান পেয়েছে।

বাংলা ও ইংরেজি উভয় ভাষায় এই ওয়েবসাইট সাজানো হয়েছে। মনে করা হচ্ছে, এ ওয়েবসাইট রবীন্দ্র গবেষক এবং রবীন্দ্রনাথকে নিয়ে উৎসাহী মানুষদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ তথ্যভাণ্ডার হয়ে উঠবে।
 
বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৬
ভিএস/জিসিপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।