ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ভারত

গঙ্গা দূষণে ভারতের ৩ রাজ্যকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুন ১, ২০১৯
গঙ্গা দূষণে ভারতের ৩ রাজ্যকে জরিমানা গঙ্গার ফাইল ছবি

কলকাতা: গঙ্গা দূষণ রোধ করতে সরব ভারতের কেন্দ্রীয় সরকার। গঙ্গাকে টানা দূষণ করে যাওয়ার অপরাধে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড রাজ্যকে ২৫ লাখ রুপি করে জরিমানা করেছে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)। 

তবে সবচেয়ে বেশি ভর্ৎসনার শিকার হয়েছে বিহার। এনজিটি জানিয়েছে, বিহারে একটিও নিকাশি পরিকাঠামো উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়নি।

একইভাবে পশ্চিমবঙ্গে পাস হওয়া প্রস্তাবিত ২২টি প্রকল্পের মধ্যে মাত্র তিনটি সম্পন্ন হয়েছে। অন্যদিকে, ঝাড়খণ্ডের অবস্থা বিহারের পাশাপাশি বলে জানিয়েছে এনজিটি।

এই জরিমানার নির্দেশ দিতে গিয়ে এনজিটি জানায়, ট্রাইব্যুনালের নির্দেশ মানেনি পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ড। এই রকমের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে রাজ্য সরকারের এমন অসংবেদনশীল মনোভাবে সংস্থাটি উদ্বেগ প্রকাশ করেছে।  

আগামী একমাসের মধ্যে জরিমানা বাবদ ওই তিন রাজ্যকে ২৫ লাখ রুপি করে দিতে হবে। এই জরিমানা গঙ্গাকে দূষিত করা এবং দূষণরোধে ব্যবস্থা গ্রহণ না করার জন্য অন্তর্বর্তী ক্ষতিপূরণ হিসেবে নেওয়া হচ্ছে। যা পরে পরিবেশরক্ষার কাজেই ব্যবহৃত হবে।

এই তিন রাজ্যের পাশাপাশি আলাদা করে উত্তরপ্রদেশকেও সতর্ক করেছে এনজিটি। শিল্পক্ষেত্র থেকে নির্গত রাসায়নিক বর্জ্য গঙ্গায় যাতে কোনোভাবেই ফেলা না হয়, তা নিশ্চিত করতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।  

তবে ভারতের এই তিনরাজ্য ছাড়া আর কোনো রাজ্যে এই জরিমানা করা হয়নি। আর্থিক অংক কম হলেও এ ধরনের জরিমানা যথেষ্ট লজ্জাষ্কর বিষয়ে রাজ্যর পক্ষে।

এনজিটির সাবধান বাণী, রাজ্য প্রশাসনিক কর্তাদের এই ব্যর্থতা আদতে পরিবেশ আইনকেই লঙ্ঘন করেছে। এমনটা চলতে থাকলে পরিবেশের ক্ষতি তো হবেই, সেই সঙ্গে এর বিরূপ প্রভাব পড়বে জনস্বাস্থ্যের উপরেও।  

এনজিটির পক্ষ থেকে ১ জুন জরিমানার এই চিঠি পেয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ০১, ২০১৯
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।