ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

ভারতে ভোটার-আধার কার্ড সংযুক্তির কাজ শুরু সোমবার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
ভারতে ভোটার-আধার কার্ড সংযুক্তির কাজ শুরু সোমবার 

আগরতলা (ত্রিপুরা): সারা ভারতে সোমবার (১ আগস্ট) থেকে শুরু হচ্ছে ভোটার কার্ডের সঙ্গে জাতীয় পরিচয়পত্র আধার কার্ডের সংযুক্তিকরণ। একই সঙ্গে ত্রিপুরাও শুরু হবে এ কাজ।

আগস্ট ও সেপ্টেম্বর মাস জুড়েই চলবে এ কাজ। বুথ লেভেল অফিসাররা (বিএলও) বাড়ি বাড়ি গিয়ে সাধারণ ভোটারদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেন।

শনিবার (৩০ জুলাই) আগরতলার ক্যাপিটাল কমপ্লেক্সের মহাকরণের প্রেস কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন একথা জানান ত্রিপুরার মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যে।

তিনি বলেন, ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ নিয়ে অনেক ভোটারদের মধ্যে ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকে মনে করছেন এর ফলে তাদের ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে চলে আসবে। তাদের আশঙ্কার কোনো কারণ নেই, নির্বাচন কমিশন সবার তথ্য গোপন রাখবে। আধার সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আনা হবে না। ভোটার তালিকার স্বচ্ছতা আনার জন্য আধার কার্ড যুক্ত করা হচ্ছে। কারণ আধার কার্ডগুলোতে বায়োমেট্রিক তথ্য সংযুক্ত রয়েছে।  

মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ বলেন, ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করা হলে ভোটার তালিকা আরও নির্ভুল হবে। যাদের নাম একাধিক জায়গাতে রয়েছে তা বের হবে ও জাল ভোটার কার্ড চিহ্নিত করা সহজ হবে।

তিনি বলেন, এখন থেকে যাদের বয়স ১৭ বছর পূর্ণ হয়েছে তারা ভোটার তালিকাভুক্ত হওয়ার জন্য আবেদন করতে পারবেন। বিএলও'রা তালিকায় নথিভুক্ত করে নেবেন ও বয়স ১৮ বছর পূর্ণ হলে ভোটার কার্ড তাদের হাতে দেওয়া হবে। বর্তমানে ১৮ বছর পূর্ণ হওয়ার পর নাম ভোটার তালিকায় তোলার জন্য কাগজপত্র জমা নেওয়া হয়।

আগে বছরে একবার ভোটার তালিকা করা হতো। এখন ভোটার হওয়ার জন্য সারা বছর আবেদনপত্র জমা নেওয়া হবে। বছরের শেষে ডিসেম্বর মাসে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলেও জানান মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa