ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

বকেয়া পরিশোধ না করায় কারখানা মালিক অবরুদ্ধ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, মে ২, ২০১৯
বকেয়া পরিশোধ না করায় কারখানা মালিক অবরুদ্ধ

আশুলিয়া (ঢাকা): বকেয়া বেতনের দাবিতে সাভারের আশুলিয়ায় স্পার্ক স্টাইল লিমিটেড নামের তৈরি পোশাক কারখানার মালিককে অবরুদ্ধ করে রেখেছেন শ্রমিকরা।

বুধবার (১ মে) বিকেল থেকে দুর্গাপুর এলাকার প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সিফাত জামান অবরুদ্ধ রয়েছেন।

শ্রমিকরা জানায়, গত ১৭ এপ্রিল কারখানা চালু অবস্থায় বেতন-ভাতা না দিয়ে কারখানার মূল ফটকে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ।

পরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিলে মালিকপক্ষ ২৯ এপ্রিল বেতন-ভাতা পরিশোধের তারিখ নির্ধারণ করেন। শ্রমিকরা ২৯ এপ্রিল কারখানায় গেলে মালিকপক্ষের কোনো কর্মকর্তাকে খুঁজে না পেয়ে চলে যায়। পরে (১ মে) কারখানায় মালিকপক্ষ আসলে তাকে অবরুদ্ধ করে রাখে শ্রমিকরা।

এ কারখানায় এক নারী শ্রমিক বাংলানিউজকে বলেন, ‘প্রতি মাসেই বেতন দিতে বিভিন্ন তালবাহানা করে মালিকপক্ষ। কোনো মাসেই বাড়ি ভাড়া ও দোকানের বাকি টাকা সময় মতো পরিশোধ করা যায় না। টাকা না দিতে পারায় বাড়িওয়ালার কাছে অপমান হতে হয়। ’

কারখানার প্রিন্ট শাখার এক শ্রমিক বাংলানিউজকে বলেন, ‘চার মাসের বেতন ও দুই ঈদ বোনাস দিতে হবে। পাওনা টাকা না পাওয়া পর্যন্ত মালিকের মেয়েকে যেতে দেবো না। তিনি যদি সাত দিন থাকেন আমরাও সাত দিন থাকবো। ’

অপর এক শ্রমিক বলেন, ‘গত দুই বছর ধরে বেতন দিতে তালবাহানা করছেন মালিকপক্ষ। সর্ব শেষ ১৭ এপ্রিল অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেয়, যাতে লেখা আছে “২৯ এপ্রিল বেতন দেওয়া হবে”। আমরা ২৯ এপ্রিল কারখানায় আসলে মালিকপক্ষের কাউকে পাইনি। আজ (বুধবার) তাকে পেয়েছি বেতন না পাওয়া পর্যন্ত তাকে যেতে দেবো না। আমাদের একটাই দাবি পাওনা যা আছে আমাদের বুঝে দেবে, আমরা চলে যাবো। ’

এ ব্যাপারে কারখানার অ্যাডমিন ম্যানেজার বাংলানিউজকে বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। বেতন কবে দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে কারখানা ব্যবস্থাপক সিফাত জামান বলতে পারবেন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, মে ০১, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।