ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিকো অধিবেশনে যোগ দিতে সৌদিতে আইসিটি প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ডিকো অধিবেশনে যোগ দিতে সৌদিতে আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সৌদি সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে আন্তর্জাতিক সংস্থা ‘ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশন (ডিকো)’ এর দ্বিতীয় সাধারণ অধিবেশনে যোগ দিতে সৌদি আরবের উদ্দেশে শনিবার সকালে ঢাকা ত্যাগ করেছেন।

সংস্থাটির সদর দপ্তর সৌদি আরবের রাজধানী রিয়াদের ফেয়ারমন্ট হোটেলে ৫-৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ অধিবেশন অনুষ্ঠিত হবে বলে জানান আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা শহিদুল ইসলাম মজুমদার।

সফরকালে প্রতিমন্ত্রী সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল্লাহ বিন আমের আলসওয়াহা, ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল মিসেস দীমা আল ইয়াহিয়া, বৈশ্বিক টেক কনফারেন্স লিপ (এলইএপি) সিইও ড. আব্দুলরহমান আল জাদায়ীর, সৌদি আরবের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অথরিটির ইঞ্জি. মাজেদ মোহাম্মাদর আল মাজিদ দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

সফর শেষে প্রতিমন্ত্রীর আগামী ১০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশন একটি বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা। সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে নিজস্ব ডিজিটাইজেশনের বিকাশ, বৈশ্বিক ডিজিটাল অর্থনীতিতে সমানভাবে অংশগ্রহণ, সহযোগিতা ও জ্ঞান ভাগ করে নেওয়ার মাধ্যমে ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করার লক্ষ্যে ২০২০ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে—বাহরাইন, জর্ডান, কুয়েত, নাইজেরিয়া, ওমান, পাকিস্তান এবং সৌদি আরব। সম্প্রতি মরক্কো, জিবুতি, সাইপ্রাস এবং রুয়ান্ডাকে এর তালিকায় যুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।