ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ক্রিয়েটরদের সুরক্ষায় টিকটকের উদ্যোগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ক্রিয়েটরদের সুরক্ষায় টিকটকের উদ্যোগ

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় বিনোদন প্ল্যাটফর্ম টিকটক ক্রিয়েটরদের সৃজনশীলতা, নিজের অভিব্যক্তির প্রকাশ মজার সব কনটেন্ট তৈরির সুযোগ দিচ্ছে। প্ল্যাটফর্মটির কমিউনিটি গাইডলাইনে বলা আছে, প্ল্যাটফর্মটিতে কোন ধরনের আচরণ কিংবা কনটেন্ট তৈরি করা যাবে ও কোনটি যাবে না।

যখন কোনো ব্যক্তি টিকটকের নীতিমালা লঙ্ঘন করে, তখন তাদের কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় প্ল্যাটফর্মটি। এর মাধ্যমে টিকটক ব্যবহারকারীদের প্ল্যাটফর্মটিতে সুরক্ষিত রাখতে কাজ করছে।

টিকটকের বেশিরভাগ কমিউনিটি সদস্য নীতিমালা অনুসরণ করলেও অল্প কিছু সংখ্যক ব্যবহারকারী যারা প্রতিনিয়তই নীতি লঙ্ঘন করেন। আশ্চর্যজনক হলেও সত্যি তারা তাদের আচরণের পরিবর্তনও করেন না। বারবার নীতি লঙ্ঘন করা সেসব ব্যবহারকারীদের প্রতিহত করতে টিকটক আপডেটেড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম তৈরি করেছে।

টিকটক বিশ্বাস করে, এই পরিবর্তন খুব দক্ষতা ও দ্রুততার সঙ্গে ক্ষতিকর সব কনটেন্ট এবং অ্যাকাউন্ট সরিয়ে ফেলতে পারবে। বেশিরভাগ ক্রিয়েটর যারা প্ল্যাটফর্মের নীতি মেনে কনটেন্ট তৈরির মাধ্যমে একটি সুন্দর অভিজ্ঞতা পেতে চান তাদের জন্য নতুন অভিজ্ঞতা হবে এই সিস্টেম।

টিকটকের বিদ্যমান যে অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম, সেখানে নীতিমালা লঙ্ঘন কমানোর জন্য নীতি সম্পর্কে ব্যবহারকারীদের তাদের পণ্যের ফিচারের অপব্যবহার রোধ করতে এবং ভবিষ্যতে এই লঙ্ঘন বিষয়ে সতর্ক করতে সামায়িকভাবে লাইক, কমেন্ট করার ওপর নিষেধাজ্ঞার মতো বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করে। সামগ্রিকভাবে এই পদ্ধতি ক্ষতিকর কনটেন্ট কমাতে সহায়তা করেছে।

কিন্তু কনটেন্ট ক্রিয়েটরদের কাছ থেকে বিষয়টি নিয়ে নেতিবাচক ধারণা পাওয়া গেছে। তারা বলছেন, এটি বিভ্রান্তি ছড়াতে পারে ও শেষে এটি নেতিবাচক হতে পারে। তবে বিষয়টি একেবারেই কম ও অজান্তেই নীতি লঙ্ঘন করা ক্রিয়েটরদের জন্য অসামঞ্জস্যপূর্ণ প্রভাব ফেলতে পারে।

ফলে এটি যারা বারবার জেনেও নীতি লঙ্ঘন করে তাদের জন্য খুব কম কার্যকর। যারা বারবার নীতি লঙ্ঘন করছেন তাদের প্যাটার্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ৯০ শতাংশ একই ফিচার ব্যবহার করে নীতিমালা লঙ্ঘন করছেন ও ৭৫ শতাংশ একই ক্যাটাগরিতে বারবার নীতিমালা লঙ্ঘন করছেন। ফলে খুব কার্যকর ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে টিকটক অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম আপডেট করেছে ক্রিয়েটরদের সাপোর্ট করতে। আর যারা নীতিমালা লঙ্ঘন করছে তাদের প্ল্যাটফর্ম থেকেই সরিয়ে দিচ্ছে।

স্ট্রিমলাইনড অ্যাকাউন্ট এনফোর্সমেন্ট সিস্টেম

নতুন সিস্টেমে যদি কেউ টিকটকের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের মতো কনটেন্ট পোস্ট করেন, কনটেন্টটি সরিয়ে অ্যাকাউন্টকে একটি স্ট্রাইক দেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট কোনও প্রোডাক্টের ফিচার (যেমন মন্তব্য, লাইভ) বা নীতি (যেমন বুলিং এবং হয়রানি) এর মধ্যে স্ট্রাইকের থ্রেশহোল্ড পূরণ করে, তাহলে সেটি স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। এই নীতির থ্রেশহোল্ডগুলো আমাদের কমিউনিটির সদস্যদের ক্ষতির সম্ভাব্যতার ওপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। একেকটি স্ট্রাইকের মেয়াদ শেষ হবে ৯০ দিন পর।

একটি অতিরিক্ত সুরক্ষাসেবা হিসেবে, যে অ্যাকাউন্টগুলো নীতি ও ফিচারগুলো দিয়ে খুব বেশি সংখ্যক ক্রমবর্ধমান স্ট্রাইক পাবে তাদের প্ল্যাটফর্ম থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। একেকটি স্ট্রাইকের মেয়াদ শেষ হবে ৯০ দিন পর।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
এমআইএইচ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।