ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উন্নয়নশীল দেশে ইন্টারনেট

কাওছার উদ্দীন, জেনেভা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২
উন্নয়নশীল দেশে ইন্টারনেট

ইন্টারনেট সোসাইটির ২০ বছরপূর্তি উপলক্ষে সুইজারল্যান্ডের জেনেভায় ‘গ্লোবাল আইনেট ২০১২’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে।

২৪ এপ্রিল জেনেভা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (সিআইসিজি) সমাপনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়্যাল প্রোপ্রাটি অর্গানাইজেশনের (ডাব্লিওআইপিও) ডিরেক্টর জেনারেল প্রানসিন গুরি, লিডার অব মজিলা প্রজেক্ট মিচেল বেকার, ইন্টারনেটের জনক হিসেবে খ্যাত গুগলের সহসভাপতি ও চিফ ইন্টারনেট ইভানজেলিস্ট ভিন্ট সার্ফ।



এ সমাপণী সম্মেলনে বক্তারা মূল প্রবন্ধে মেধাস্বত্ব সংরক্ষণ, কপিরাইট, ইন্টারনেটের ভবিষ্যৎ এবং ইন্টারনেট সোসাইটির দায়িত্ব নিয়ে উন্মুক্ত আলোচনা করেন।

সম্মেলনের শেষ দিনে চারটি সেশনে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে ডিজিটাল কনটেন্ট, ইন্টেলেকচুয়্যাল প্রোপ্রাটি অ্যান্ড ইনোভেশন, দ্য ইন্টারনেট ফর ইকোনমিক ট্রান্সফরমেশন, দ্য কি ইনগ্রেডিয়েন্টস ফর অ্যাডভান্সিং ইন্টারনেট ইনোভেশন এবং গেম চেঞ্জারস: হোয়ার উইল দে টেক আস বাই ২০৩২ ছিল অন্যতম।

‘ডিজিটাল কনটেন্ট, ইন্টেলেকচুয়াল প্রোপ্রাটি এন্ড ইনোভেশন’ সেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভিন্ট সার্ফ, ইন্টারনেট সোসাইটির চিফ ইন্টারনেট টেকনোলজি অফিসার লেসলি ডায়াগলি, আইপি জাস্টিসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রবিন গ্রস, দ্য ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চের ডিরেক্টর জেনারেল রলফ-ডায়েটার হিউর, রেকর্ডি ইন্ড্রাস্টি অ্যাসোসিয়েশন অব আমেরিকার সিনিয়র টেকনোলজি সহসভাপতি ডেভিড হিউগেস, ইউনেস্কোর অ্যাসিসটেন্ট ডিরেক্টর জেনারেল (কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন) জেনিস কারকলিনস, ইউনির্ভাসিটি অফ নামিবিয়ার ল’ স্কুলের প্রফেসার লিয়ন পিলিপ সানচেজ এম্বিয়া ছাড়াও শীর্ষ কর্মকর্তারা।

এ আলোচনায় বক্তারা বলেন, উন্নত বিশ্বের কপিরাইট মডেল বা মেধাস্বত্বের বিষয়গুলো উন্নয়নশীল দেশের জন্য কতটুকু উপযোগী। সম্পদের সীমাবদ্ধতার জন্য উন্নয়নশীল দেশগুলো কোয়ালিটি কনটেন্ট তৈরি করতে পারে না।

তাই বলে তাদের কি উন্নত দেশের কনটেন্টে অধিকার থাকবে না? আর যদি এর জন্য কোনো বিজনেস মডেল তৈরি করতেও হয়, তার রূপরেখা কেমন হবে। এটি কি শুধু কনটেন্ট তৈরি প্রতিষ্ঠানের স্বার্থে একটা বিজনেস মডেল হবে, না কি সেখানে সামাজিক দায়বদ্ধতার কোনো সুযোগ থাকবে।

এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ইন্টারনেটের অগ্রযাত্রায় সামিল বিভিন্ন বরণ্য ব্যক্তিকে সম্মাননা জানানো হয়। ইন্টারনেট সোসাইটির বর্তমান সভাপতি এবং সিইও লিন আমুর বিশেষ অবদানের জন্য এ সম্মাননা অর্জন করেন।

বাংলাদেশ সময় ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।