ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের বিখ্যাত কটি ডুডল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ৩, ২০১২
গুগলের বিখ্যাত কটি ডুডল

এ বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত প্রদর্শিত সার্চ গুরু গুগলের বিষ্ময়কর বৈশিষ্ট্যপূর্ণ কয়েকটি সেরা ডুডলের নাম উঠে এসেছে। শুরু থেকেই প্রতিষ্ঠানটি বিশ্বের অন্যতম বিষয়, ব্যক্তিদের নিয়ে নির্মিত ডুডল মূল পৃষ্ঠায় প্রদর্শন করে আসছে।

 
 
চলতি বছরের সেরা ডুডল সম্পর্কে জেনে নেওয়া যাক-

দ্য লার্জেস্ট স্নোফ্ল্যাক ফলস

গীনিস বুকে ধারণকৃত বিশ্বের সর্বোচ্চ তুষারপাতের বৈশিষ্ট্য নিয়ে করা হয়েছে দ্যা লার্জেস্ট স্নোফ্ল্যাক ফলস নামের ডুডল। ১৮৮৭ সালের ২৮ জানুয়ারি  মনটানার ফোর্ট কিয়োতে প্রচন্ড তুষার বর্ষণের ঘটনা ঘটে। তুষার ফলকের পরিমাপ অনুযায়ী এর চওড়া ১৫ ইঞ্চি এবং পুরুত্ব ছিল ৮ ইঞ্চি। যে ঘটনার ১২৫ বছর পূর্তিতে চলতি বছরে গুগল এই বৈশিষ্ট্যের ডুডল প্রদর্শন করে । যেখানে এর অক্ষরভিত্তিক  বৈশিষ্ট্যের অসাধারণ খেলা উপভোগ করে ভক্তরা। তবে সর্বত্রের ব্যবহারকারীদের উপভোগের সুযোগ হয়নি শুধুমাত্র যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীরা মুহূর্তটাকে উপভোগ করতে পেরেছে। গুগলের মতে যারা এর পুরোটা দেখেছে তাদের অবশ্যই মানতে হবে সীমাবদ্ধতা থাকলেও এটা প্রকৃতই বিষ্ময়কর।


লাভ ইজ ইন দ্য ইয়ার

২০১২’র সবচেয়ে মনছোয়া এবং প্রাণবন্ত ডুডল এটি। গত ১৪ ফেব্রুয়ারি অনলাইন বিশ্বে এর আবির্ভাব হয়। বিশ্ব ভ্যালেন্টাইন ডে উপলক্ষকে ঘিরে গুগলের এই আয়োজন। এছাড়াও একটি ‘আবেগপ্রবণ গল্প’ ভিডিওতে ছাড়া হয়, এখানে ব্যবহারকারীরা টনি বেনেটের করা ‘ কোল্ড কোল্ড হার্ট ’ উপভোগ করে। বিষ্ময়কর বিষয়, ভিডিও গল্পটি বাস্তবধর্মী প্রেম সম্পর্কিত। যা বিশেষ মুহূর্তের অন্যতম উপহার হিসেবে সীমাহীন। ভিডিওচিত্রের শেষ মুহূর্তে আছে কয়েকটি জুটিদের স্ন্যাপশট। যেমন ব্যাঙ ও তার রাণী, বিড়াল, কুকর জুটি এমনকি মিল্ক এবং কুকিস নিয়ে করা রুপ কথার গল্পকাহিনী।

দ্যা হর্স ইন মোশন

ব্রিটিশ ফটোগ্রাফার এডওয়ার্ড জে.মাইব্রিডা, বিশ্বব্যাপী যিনি ‘গতিশীল পিকচার প্রযুক্তির’ পথিকৃত বলে গণ্য। জন্ম ১৮৩০ সালের ৯ এপ্রিল। বিখ্যাত এই ফটোগ্রাফারের ১৮২ তম জন্মদিনে স্মৃতিচারণমূলক অনুষ্ঠান উপলক্ষে গুগল অশ্ব সম্পর্কিত ভিডিওচিত্র ধারণ করে। উল্লেখ্য, মাইব্রিডা তার গবেষণা অনুসন্ধানের ফলস্বরুপ এটি প্রতিষ্ঠা করে । এর বৈশিষ্ট্য ৪ ফুট আকারের ঘোড়াগুলো মাঠে একই সময়ে একই গতিতে চলতে থাকে। এটি ছেলি গার্ডনার এট এ গ্যালপ নামেও জনপ্রিয়। এর ভিডিও ক্লিপ জুপ্রাক্সসিসকোপে প্রদর্শিত হয়েছিল। এছাড়াও যিনি নিজেই গতিশীল পিকচার ডিভাইস উদ্ভাবন করেন।

আর্থ ডে ২০১২

বিশ্ব আর্থ ডে উপলক্ষে গত ২২ এপ্রিল গুগল ভার্চূয়াল আনন্দ উদ্যাযাপনের লক্ষে পারস্পরিক ক্রিয়াশীল ডুডল হাজির করেছিল তার হোম পেজে। ধারণা মতে ২০১২’র চিত্রাকর্ষক প্রাণবন্ত ডুডলের মধ্যে এটি নিম্নে থাকলেও এটি ক্রিয়াশীল। কিন্তু কমপিউটারে সৃষ্টি গ্রাফিক্সের মত নয়। এই ডুডল সত্যিকারের বাগানের স্ন্যাপশটের মাধ্যমে তৈরি। তবে এর ফুলগুলো কৃত্রিম পদ্ধতিতে যুক্ত করা হয়েছে। সবশেষে এই বাগান ফল নয় ফুল উৎপাদনের বাগান বলে দৃশ্যমান হয়।


জিপ আপ ইওর কিউরিসিটি

এ বছরের সেরা চিত্রাকর্ষক ও ক্রিয়াশীল ডুডল এটি। গিডিঅন সান্ডব্যাকের ১৩২ তম জন্মদিন উপলক্ষে ২৪ এপ্রিল ভক্তরা সরাসরি এটি উপভোগ করতে পেরেছে। সুইডিস-আমেরিকান ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার যিনি জিপার আবিষ্কারের জন্য বিখ্যাত। এই দিনটিতে ডুডল স্ক্রিন জুড়ে বিশাল জিপার উন্মুক্ত হয়। আর জিপারটি খোলামাত্রই সান্ডব্যাক সম্পর্কে অনেককিছু দেখা যায়।
উল্লেখ্য, গুগলের সবগুলো ডুডলের মধ্যে যেটি সবচেয়ে উদ্ভাবনী বৈশিষ্ট্যপূর্ণ। যা ব্যবহারকারীদের প্রচুর কৌতুহলী করেছে।

তাই গুগলের ডুডল ভান্ডারে গুগল ব্যবহারকারীদের জন্য সামনের দিনগুলোতে বিশ্বের শ্রেষ্ঠ কি বিষয় থাকছে এটাই সবার জানার কৌতুহল। কেননা গুগলের এই গুরুত্বপূর্ণ উদ্যোগের মাধ্যমে অনেক অজানা বিষয় জানতে পারছে ব্যবহারকারীরা।

গত দুই বছর ধরে চালু হওয়া গুগলের এই আকর্ষণের উল্লেখযোগ্য বিষয়গুলোর তালিকায় আছে প্যাক-ম্যান এর ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী, ২০১০ সালের ২১ মে এটি প্রদর্শিত হয়। লেস পলের ৯৬ তম জন্মদিন, ২০১১ সালের ৯ জানুয়ারি এটি সরাসরি উপভোগ করা গিয়েছে এবং লুনার ইক্লিপ্স ১৫ জুন ২০১১ তে প্রদর্শন করা হয় গুগলের মূল পৃষ্ঠায়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘন্টা, ৩ মে, ২০১২
সম্পাদনা: এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।