ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এবার ভারতে আইপ্যাড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১২
এবার ভারতে আইপ্যাড

অ্যাপল এবার ভারতে একগুচ্ছ পণ্য সম্ভার নিয়ে হাজির হলো। আগাম ঘোষণা অনুযায়ী ২৭ এপ্রিলেই ভারতে বাজারে নতুন আইপ্যাড এনেছে অ্যাপল।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারের তালিকায় শুধু ভারত নয়, কলম্বিয়া, এস্তোনিয়া, ইসরায়েল, লাটভিয়া, লিথুনিয়া, মন্টিনেগ্রো, দক্ষিণ আফ্রিকা এবং থাইল্যান্ডে আত্মপ্রকাশ করল রেটিনা দৃশ্যপটের নতুন আইপ্যাড।

এ ছাড়াও নতুন তালিকায় ব্রুনেই, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, মালয়েশিয়া, পানামা, উরুগুয়ে এবং ভেনিজুয়েলায় আইপ্যাডের বিপণন শুরু হবে।

এবারের আইপ্যাডে দাম আর বৈশিষ্ট্যগুণে অনেকগুলো সংস্করণ তৈরি করা হয়েছে। তবে মূল বৈশিষ্ট্য একই রাখা হয়েছে। যেমন ৯.৪ মিলিমিটারের (০.৩৭ ইঞ্চি) পাতলা অবয়ব, রেটিনা ডিসপ্লে, এ৫এক্স চিপ, কোয়াড কোর গ্রাফিকস, ৫ মেগাপিক্সেল ক্যামেরা ছাড়াও ১০৮০ পিক্সেলে এইচডি ভিডিও ধারণযোগ্য ক্যামেরা এবং একটানা ১০ ঘণ্টার দীর্ঘস্থায়ী ব্যাটারি ব্যাকআপ অন্যতম।

ভারতে ওয়াইফাই এবং ফোরজি সংস্করণের আলাদা ৬টি মডেল প্রকাশ করা হয়েছে। আর রঙের মধ্যে আছে সাদা বা কালো। এদিকে মেমোরিতে এসেছে তিনটি ধাপ। ১৬, ৩২ এবং ৬৪ জিবির তিনটি সংস্করণ।

তবে সবচেয়ে কমদামে এসেছে ১৬ জিবি মেমোরির ওয়াইফাইহীন মডেল। এ মুহূর্তে ভারতীয় রুপিতে এ আইপ্যাডের (১৬ জিবি) দাম ৩০ হাজার ৫০০ রুপি। এদিকে একই বৈশিষ্ট্যের ৩২ জিবি ৩৬ হাজার ৫০০ এবং ৬৪ জিবি ৪২ হাজার ৫০০ রুপিতে বিক্রি হবে।

অন্যদিকে ওয়াইফাই এবং ফোরজি এ দুটি বৈশিষ্ট্যের মেমোরি ভেদে আইপ্যাডের দাম পড়বে যথাক্রমে (১৬ জিবি) ৩৮ হাজার ৫০০, (৩২ জিবি) ৪৪ হাজার ৯০০ এবং (৬৪ জিবি) ৫০ হাজার ৯০০ রুপিতে পাওয়া যাচ্ছে। এ ছাড়াও অ্যাপল সূত্র জানিয়েছে, ভারতে আইপ্যাড-২ মডেলের ন্যূনতম দাম হবে ২৪ হাজার ৫০০ রুপি।

তৃতীয় প্রজন্মের আইপ্যাড নিয়ে প্রথম দফায় ১২টি দেশে আত্মপ্রকাশ করে নতুন আইপ্যাড। আর দ্বিতীয় দফায় তা কলম্বিয়া, ইসরায়েল, লাটভিয়া, লিথুনিয়া, দক্ষিণ অফ্রিকা এবং থাইল্যান্ড ছাড়াও বেশ কটি দেশে আত্মপ্রকাশ করছে। এ নিয়ে নির্বাচিত দেশগুলোর তরুণ সমাজে দারুণ উন্মাদনার সৃষ্টি হয়েছে।

গত ১৬ মার্চ যুক্তরাষ্ট্রে আইপ্যাডের নতুন মডেলের আত্মপ্রকাশের মাধ্যমে আবারও বিশ্বপ্রযুক্তিতে হইচই ফেলে দেয় অ্যাপল। এরই ধারাবাহিকতায় ভারতেও উন্মাদনা ছড়াতে এল আইপ্যাড।

বাংলাদেশ সময় ২০১৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।