ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডমেইন শিল্পে নতুন বিন্যাস

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১২
ডমেইন শিল্পে নতুন বিন্যাস

ইন্টারনেট বিশ্ব আবারও নতুন বিপ্লবের ইঙ্গিত দিয়েছে। আর এ বিপ্লবের মাধ্যম হচ্ছে ডমেইন নেম।

ইন্টারনেট বিশ্বকে আরও সুসংগঠিত করতেই এ অভিনব পরিবর্তন আনা হচ্ছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ পরিবর্তনে ডমেইন বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেম অ্যান্ড নাম্বারস (আইক্যান) আবেদন গ্রহণ করা শুরু করেছে। ফলে অনলাইন সংস্কৃতিতে নিউ জেনিরিক টপ-লেভেল ডমেইন্সের (জিটিডিএস) যুগ শুরু হচ্ছে।

ডমেইন নাম বিপণনে নতুন বিন্যাস আনতেই এ মহাপরিকল্পনা নিয়েছে আইক্যান। এ ব্যাপক পরিবর্তনের ফলে ডমেইন নামের মাধ্যমেই সহজেই প্রত্যাশিত সাইট খুঁজে পাওয়া যাবে।

এ ছাড়াও নতুন ডমেইন বিন্যাস পদ্ধতি কার্যকর হলে ইন্টারনেট সংস্কৃতির অপচর্চাকে অনেকটাই নিয়ন্ত্রিত করা সম্ভব হবে। আর ভবিষ্যতের ইন্টারনেট বিশ্বও অনেক সুসজ্জিত হবে। তবে এ পদ্ধতি আপাতত সীমিত। কবে নাগাদ বাণিজ্যিকভাবে এ আবেদন গ্রহণ করা হবে তা এখনও নিশ্চিত করেনি আইক্যান।

এ প্রসঙ্গে আইক্যানের প্রধান অপারেটিং কর্মকর্তা (সিওও) আকরাম আতাল্লাহ জানান, টপ লেভেল ডমেইন (টিডিএল) নিয়ন্ত্রণ ও পরিচালনায় থাকছে টিডিএল অ্যাপলিকেশন সিস্টেম সফটওয়্যার। ফলে যেকোনো প্রয়োজনে ইউজার এবং ফাইল নেম দিয়ে সাইটের অপচর্চাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

আইক্যান সিওও আকরাম আতাল্লাহ বলেন, নতুন ডমেইন ডাটা সিস্টেম ক্র্যাশ কমে আসবে। অভিযোগ পাওয়া মাত্রই আক্রান্ত সাইটকে অফলাইনে নিয়ে তথ্যগুলোতে সুরক্ষিত করে তা আবার ওয়েবেই ফিরিয়ে দেওয়া যাবে। এতে সাইবার সমস্যার সুনির্দিষ্ট তদন্ত করা সহজ হবে।

গত জানুয়ারি থেকে আইক্যান ইন্টারনেট ডমেইন পরিচালনায় বিশেষ আবেদন নেওয়া শুরু করেছে। এ জন্য কম্পানি, প্রতিষ্ঠান এবং শহুরে নামের অক্ষরকে সর্বোচ্চ বিবেচনায় নেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে আইক্যান সভাপতি রড ব্যাকস্ট্রম জানান, নতুন ডমেইন বিন্যাস আধুনিক সিস্টেম প্রতিষ্ঠার অংশ। যেমন প্রচলতি ডটকম এবং ডটঅর্গ এর পরিবর্তে ডটঅ্যাপল (কম্পানি), ডটপ্যারিস (শহর) এবং ডটআইএমএফ (অরগেনাইজেশন) এ ডমেইনে অনুমতি দেওয়া হবে।

এ জন্য বিশ্বের সুপরিচিত প্রতিষ্ঠানগুলোকে আইক্যানের কাছে নতুন ডমেইনের জন্য আবেদন করতে হবে। আইক্যান আবেদন যাচাই-বাছাই করে প্রকৃত ব্যক্তি, প্রতিষ্ঠান এবং করপোরেশনকে সংশ্লিষ্ট ডমেইন বরাদ্দ করবে।

এ মুহূর্তে ইন্টারনেট বিশ্বে ২০০ কোটি ব্যবহারকারী আছে। আর এদের প্রায় অর্ধেকই হচ্ছেন এশিয়ার। তাই এশিয়া মহাদেশের অনলাইন বিশ্বকে আরও সুনিয়ন্ত্রত করতে নতুন ডমেইন বিন্যাস কার্যকর হবে। এমনটাই মন্তব্য করেছেন অনলাইন বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৭৫৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।