ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তরঙ্গ পুনর্বিন্যাসে কাজ চলছে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মে ৩, ২০১২
তরঙ্গ পুনর্বিন্যাসে কাজ চলছে

গ্রামীণফোন এবং বাংলাদেশের অন্য সব মোবাইল অপারেটররা ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গ পুনর্বিন্যাসের উদ্যোগ নিয়েছে। এর ফলে বিক্ষিপ্ত বিন্যাসের অবসান হবে।



বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল অপারেটরদের কার্যক্রম আরও দক্ষ করতে এ উদ্যোগ গ্রহণ করেছে। আগে অপারেটরদের মধ্যে বিচ্ছিন্নভাবে তরঙ্গ বরাদ্দ করা হয়েছিল। এর ফলে উল্লেখযোগ্য পরিমান তরঙ্গ ব্যবহার করা যেত না।

নতুন এ বিন্যাসের ফলে প্রতিটি অপারেটর ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে তাদের সব তরঙ্গ এক সঙ্গে পাবেন। এতে তরঙ্গ ব্যবহারে দক্ষতা নিশ্চিত হবে।

গ্রাহকদের যেন কোনো অসুবিধার সম্মুখীন হতে না হয় সে কারণে ৪ মে শুক্রবার প্রথম প্রহরে এ পুনর্বিন্যাসের কাজ শুরু হবে। একই দিন সকাল ৭টার মধ্যে বড় ধরনের সব কাজ সম্পন্ন হবে। এমনটাই সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

এ উদ্যোগ বাস্তবায়নে যে কোনো অপ্রত্যাশিত সমস্যা এড়াতে গ্রামীণফোন সব ধরনের সতর্কতা অবলম্বন করেছে। যদি নেটওয়ার্ক ব্যবহারে কোনো সমস্যার তৈরি হয়। তবে তা নিতান্তই সাময়িক বলে গ্রামীণফোন সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৯২৭ ঘণ্টা, মে ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।