ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্যান্সার চিকিৎসায় মোবাইল ফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মে ৩, ২০১২

যুক্তরাষ্ট্রের মারকেট ইউনিভার্সিটির একদল বাংলাদেশি গবেষক শিক্ষার্থীর উদ্ভাবিত ‘মোবাইল ফোনের মাধ্যমে ক্যান্সার রোগীদের পর্যবেক্ষণ’ এ প্রকল্প ‘গ্র্যান্ড চ্যালেঞ্জ কানাডা-রাইজিং স্টারস ইন গ্লোবাল হেলথ’ প্রতিযোগিতার জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে।

মোবাইল ফোনে দূর থেকে রোগীদের উপসর্গ পর্যবেক্ষণ করা যায়।

এ ব্যবস্থার প্রধান উদ্দেশ্য বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের রোগীদের ঘরে থেকেই অংশগ্রহণ এবং সময়মত পর্যবেক্ষণের মাধ্যমে জীবনমান উন্নয়ন করা।

প্রাথমিক পর্যায়ে (পাইলট প্রজেক্ট) আমাদের গ্রাম উন্নয়নে তথ্যপ্রযুক্তি প্রকল্পের সহযোগিতায় বাংলাদেশের ১০ জন ক্যান্সার রোগীকে এ গবেষণার আওতায় আনা হয়েছে। প্রকল্পটি সফলভাবে তাদের জীবনমান উন্নয়ন করতে পারবে। এ পুরস্কার জয় করতে পারলে তার অর্থমুল্য বাংলাদেশের শত শত ক্যান্সার রোগীর জীবনমানের উন্নয়ন করা সম্ভব হবে।

এ আগ্রহীদের ভোটই পারে এ প্রকল্পকে জয়ী করতে। আর ভোট দিতে প্রথমেই (http://rs.applications.grandchallenges.ca/en/viewVideo/28735E6AA6E83EA8787956?) এ লিঙ্গে গিয়ে ‘লগ ইন টু লাইক দিস অ্যাপলিকেশন’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর ক্রিয়েট এ নিউ অ্যাকাউন্ট বাটনে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এবারে ভোটদাতার ইমেইলে একটি স্বয়ংক্রিয় লিঙ্ক পাঠানো হবে। এ লিঙ্গে ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে ইমেইলে প্রবেশ প্রবেশ করতে হবে।

আবারও ভিডিও এর নিচে লাল রঙয়ের ‘লাইক দিস অ্যাপলিকেশন’ বাটনে ক্লিক করতে হবে। প্রতিটি ইমেইল থেকে একবার ভোট দেওয়া যাবে। তাই একাধিক ইমেইল থাকলে প্রতিটি থেকে একবার ভোট দেওয়া যাবে।

বাংলাদেশ সময় ২০০৬ ঘণ্টা, মে ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।