ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ট্যাবলেট আনছে নকিয়া!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, মে ৩, ২০১২
ট্যাবলেট আনছে নকিয়া!

নকিয়া পিছিয়ে পড়ছে। আর এ নিয়ে নকিয়া শেয়ারহোল্ডারদের মধ্যেও অসন্তুষ্টি।

তবে নকিয়া সভাপতি জোরমা অল্লিলা দিয়েছেন নতুন একগুচ্ছ নকিয়া পণ্য উন্নয়নের ঘোষণা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নকিয়া সভাপতির ঘোষণায় উঠে এসেছে দারুণ এক তথ্য। এবারে নকিয়া নিয়ে আসছে ট্যাবলেট। তাও আবার হাইব্রিড ট্যাবলেট। তবে কবে নাগাদ এ পণ্য বাজারে আসবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দেয়নি নকিয়া।

এ ছাড়াও অচিরেই নকিয়ার সভাপতি পদে পরিবর্তন আসছে। এটিও বড় ধরনের একটি চ্যালেঞ্জ হয়ে উঠবে ভবিষ্যৎ নকিয়ার জন্য। ফিনান্সিয়্যাল টাইমস সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে জোরমা অল্লিলা জানান, স্মার্টফোনের শিল্প বিপ্লবে নকিয়া তাল মেলাতে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

এ হিসেবে মোবাইল বিশ্বের শীর্ষ অবস্থানও হারিয়েছে নকিয়া। তবে নব ধারার পণ্য সম্ভারে নকিয়া আবারও দৃঢ়ভাবে ঘুরে দাঁড়ানোর সুদীর্ঘ পরিকল্পনা হাতে নিয়েছে।

এরই মধ্যে নকিয়া প্রথম ট্যাবলেট তৈরিতে কাজ শুরু করেছে। এ বছরের শেষদিকে না হলেও আগামী বছরের শুরুতেই দেখা মিলবে নকিয়া ট্যাবলেট পণ্যের। সঙ্গে থাকছে মাইক্রোসফটের সর্বশেষ উইন্ডোজ-৮ অপারেটিং সিস্টেম।

বিশ্ব ডিজিটাল পণ্য গবেষক হান্নু রাউহাল জানান, নকিয়া ট্যাবলেটের ভাগ্য পুরোটাই নির্ভর করছে মাইক্রোসফটের ওপর। এর মাধ্যমে দ্বৈত সাফল্য অর্জিত হওয়া সম্ভব। আর তা না হলে দু শীর্ষ নির্মাতাকেই আবারও হতাশায় ডুবতে হবে।

এরই মধ্যে স্মার্টফোনের ইঁদুর-বিড়াল দৌঁড়ে অ্যাপল আর গুগলের কাছে একেবারেই ধরাশায়ী হয়েছে নকিয়া। তবে ‘লুমিয়া’ সিরিজ দিয়ে নকিয়া তার অবস্থান আবারও দৃঢ়ভাবে বিশ্বকে জানান দিয়েছে।

ফিনল্যান্ডকে একনামেই সমৃদ্ধ করেছে নকিয়া। তাই নকিয়া বলতেই দেশটির নাম সামনে চলে আসে। ১৯৯৮ সালে সেলফোন দিয়ে বিশ্ব আলোচনার উঠে আসে নকিয়া। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। শুধুই এগিয়ে চলা। একদিকে অর্থনৈতিক সমৃদ্ধি অন্যদিকে কোটি কোটি ভক্তের মনজয়।

গবেষণা সূত্রে নকিয়া জানিয়েছে, ট্যাবলেট পণ্য না থাকায় অ্যাপল, গুগল আর স্যামসাংয়ের সঙ্গে লড়াইয়ে অনেকটাই গুটিয়ে গেছে নকিয়া। তাই নকিয়া এবার একই সঙ্গে একগুচ্ছ সময়ের পণ্য নিয়ে হাজির হচ্ছে এ বছরই। সব মিলিয়ে নকিয়া, অ্যাপল আর স্যামসাংয়ের ত্রিমুখি লড়াইয়ের পুরো সুফলটা যাচ্ছে ডিজিপ্রেমীদের বরাতেই।

বাংলাদেশ সময় ২২২৪ ঘণ্টা, মে ৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।