ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এল স্যামসাং গ্যালাক্সি এস৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মে ৪, ২০১২
এল স্যামসাং গ্যালাক্সি এস৩

ঢাকা: গত বৃহস্পতিবার উন্মোচিত হলো স্যামসাং গ্যালাক্সি এস৩। লন্ডনে স্যামসাংয়ের প্রদর্শনী অনুষ্ঠানে স্মার্টফোনটি জনসমক্ষে উন্মোচিত হল।

আগামী ২৯ মে এটি ইউরোপের বাজারে ছাড়া হবে।

আকর্ষণীয় ডিজাইন এবং ৪ দশমিক ৮ ইঞ্চি স্ক্রিনের এ হেন্ডসেটটি স্মার্টফোনের বাজারে স্যামসাংকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এক্সিনোস ৪ কোয়াড চিপ সিস্টেমের (এসওসি) এই নতুন মোবাইলটি স্যামসাং গ্যালাক্সি এস২ এ ব্যবহৃত ডুয়ালকোর এক্সিনোসের বিবর্তিত রূপ। স্যামসাংয়ের অন্যান্য স্মার্টফোনের মতো এটিও চলে অ্যান্ড্রোয়েড অপারেটিং সিস্টেমে।

নতুন এই এক্সিনোসের চারটি এআরএম করটেক্স এ৯ সমন্বিতভাবে গতি দেবে সর্বনিম্ন ২০০ মেগাহার্জ থেকে সর্বোচ্চ এক দশমিক চার গিগাহার্টজ পর্যন্ত।

সাধারণ কাজের সময় প্রতিটি কোর আলাদা পাওয়ার গেটে কাজ করতে পারে। ফলে অন্য কোরগুলোর ওপর কোনো বাড়তি চাপ পড়বে না। উপরন্তু প্রতিটি কোর নিজস্ব ভোল্টেজ এবং ফ্রিকোয়েন্সিতে কাজ করে।

গ্রাফিক্স প্রসেসিং ইউনিটটি আগের এআরম এর মালি-৪০০/এমপি৪ আছে। তবে এর সঠিক ক্লক স্পিড জানাতে পারেনি কর্তৃপক্ষ। এতে আরো আছে এক্সিনোস ডুয়াল কোরের মতোই একটি ডুয়াল চ্যানেল এলপিডিডিআর২ মেমোরি কন্ট্রোলা যা পুরো এসওসি’র জন্য যথেষ্ট। এ দু’টির সমন্বয়ে আশা করা যাচ্ছে গ্রাফিক্সে এটি এনভিডিয়া’র টেগরা৩’র চেয়ে ভাল কাজ করতে পারবে।

স্মার্টফোনের বাজারে চমক লাগানো স্যামসাংয়ের এ নতুন ডিভাইসটি ভারতে আগামী জুনে উন্মোচিত হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মে ০৪, ২০১২
সম্পাদনা: শামসুন নাহার ও জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।