ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল সেবায় ফেসবুক!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, মে ৫, ২০১২
মোবাইল সেবায় ফেসবুক!

এবারে মোবাইল সেবা নিয়ে কাজ শুরু করেছে ফেসবুক। ‘গ্ল্যান্স’ নামে মোবাইল সার্ভিস কেনার উদ্যোগ নিয়েছে ফেসবুক।

গ্ল্যান্স হচ্ছে মোবাইলভিত্তিক গ্রাহক অনুসন্ধান এবং সংযোগ সেবাপ্রতিষ্ঠান। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কভিত্তিক প্রতিষ্ঠান ‘গ্ল্যান্স’ ফেসবুকের কাছ থেকে ইমেইলও পেয়েছে। তবে এর শর্ত এবং অফার সম্পর্কে আপাতত মুখ খুলছে না গ্ল্যান্স।

এ মুহূর্তে ফেসুবক আইপিওর মাধ্যমে ১ হাজার ১৮০ কোটি ডলার (মার্কিন) অর্জনের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত করেছে। তাই ব্যবসা প্রসারের স্বার্থে পুর্নবিনিয়োগ নিয়েও এখন থেকেই পরিকল্পনা হাত নিয়েছে ফেসবুক।

এরই মধ্যে মোবাইল ফোনভিত্তিক ফটো-শেয়ারিং সাইট ‘ইন্সটাগ্রাম’ কিনে নিয়েছে ফেসবুক। এ জন্য ফেসবুক ১০০ কোটি ডলার ব্যয় করেছে। এর পরই গ্ল্যান্স কেনার অফার দিয়েছে ফেসবুক। আর তা কেনার প্রক্রিয়াও প্রায় চূড়ান্ত। তবে আর্থিক বিনিময়ের বিষয়টি এখনও খোলাসা নয়।

নির্দিষ্ট লোকেশন অনুযায়ী মোবাইল ফোনে তথ্যভিত্তিক অনুসন্ধানে গ্ল্যান্স বেশ জনপ্রিয়। পরিচিত এবং মিশ্র বন্ধুদের মোবাইল ফোন নম্বর খুঁজতে গ্ল্যান্স তথ্যভিত্তিক সেবা দিয়ে থাকে।

২০১০ সালে গ্ল্যান্স প্রতিষ্ঠা পায়। অ্যান্ডিরা ভাক্কারি, আলবার্তো ফ্রেন্ডি এবং গাব্রিয়াল গ্রিসি এ তিনজন মিলে গ্ল্যান্স প্রতিষ্ঠা করেন। এরই মধ্যে মোবাইল ফোনভিত্তিক তথ্য অনুসন্ধানে এ প্রতিষ্ঠান বেশ সুনাম কুঁড়িয়েছে।

এ মুহূর্তে আইপিওর হিসাব অনুসারে ৯ হাজার ৬০০ কোটি ডলারের প্রতিষ্ঠান হয়ে উঠছে ফেসবুক। আর শেয়ারপ্রতি মূল্য হচ্ছে ২৮ থেকে ৩৫ ডলার। যুক্তরাষ্ট্রের রেগুলেটরি সূত্র এ তথ্য জানিয়েছে। এখন ফেসবুকের ৯০ কোটি নিবন্ধিত গ্রাহক আছে।

বাংলাদেশ সময় ১৭৩০ ঘণ্টা, মে ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।