ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাড ‘মিনি’ গুজব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, মে ৫, ২০১২
আইপ্যাড ‘মিনি’ গুজব

নতুন গুজব ছড়িয়েছে আইপ্যাড নিয়ে। তবে তা নতুন ‘আইপ্যাড মিনি’ নিয়ে।

এ গুজবে একেবারেই মুখ খুলতে নারাজ অ্যাপল। তবে বিশ্লেষকদের কাছে এ গুজবের সত্যতা নিয়ে যথেষ্ট তথ্য-উপাত্ত আছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্লেষকেরা বলছেন, আইপ্যাড ৩ নিয়ে অ্যাপল এখনও ভালোভাবে বিপণনই শুরু করতে পারেনি। তবে অ্যাপলের একেবারে গোপন উন্নয়ন কক্ষে আইপ্যাড মিনি পরীক্ষামূলক পর্ব অতিক্রম করেছে। এমনকি লাখ লাখ আইপ্যাড মিনি প্রস্তুতও করা হয়েছে। অপেক্ষা শুধু দিনক্ষণ আর বিপণন কৌশলের।

এ জন্য অ্যামাজন কিনডল ফায়ার এবং গ্যালাক্সি নোটকে আমলে নিয়েছে অ্যাপল। বাজারে পরিস্থিতির পুরোটা চেহারা অনুমান করেই তবেই এবার মাঠে নামবে অ্যাপল মিনি।

এমনকি প্রয়্যাত স্টিভ জবসের ঘোষণাতেও বহুবার অ্যাপল মিনির বর্ণনাগুণ সম্পর্কে তথ্য পাওয়া গেছে। এরই মধ্যে পাওয়া তথ্যানুযায়ী অ্যাপল মিনি প্রথম যুক্তরাজ্য শহরেই প্রথম আত্মপ্রকাশ করবে।

গবেষণাপ্রতিষ্ঠান সূত্র জানিয়েছে, এ মুহূর্তে অ্যাপল ৪ থেকে ১২ ইঞ্চি স্ক্রিনের অ্যাপল মিনি তৈরির প্রস্তুতি নিচ্ছে। তবে এটি এ বছর বাজারে আসবে কি না তা নিয়েও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তবে সহসাই আসছে না, তা বিশ্লেষণ সূত্রে সুস্পষ্টই জানা যায়।

আগামী বড় দিনের উৎসবে এ অ্যাপল মিনি বাজারে আসতে পারে বলেও সংশ্লিষ্টরা ধারণা করছেন। এদিকে চীনভিত্তিক ওয়েবসাইট নেটইজ সূত্র জানিয়েছে, অ্যাপল মিনির অবয়ব ৭.৮৫ ইঞ্চি স্ক্রিনের হতে পারে। এতে থাকবে উইন্ডোজ ৮ অপারেটিং সংস্করণ।

এ ছাড়াও যুক্তরাজ্যে অ্যামাজন কিনডল ফায়ার প্রকাশের দিনক্ষণকেও সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে অ্যাপল। নির্ভরযোগ্য বরাতে প্রকাশ, আগামী জুলাই-সেপ্টেম্বর সময়ে ৬০ লাখ অ্যাপল মিনি নিয়ে হাজির হতে পারে অ্যাপল। এমন ধারণাও করা হচ্ছে।

গত নভেম্বর বড়দিন উপলক্ষে ৩৯ লাখ কিনডল ফায়ার বিক্রি হয়। যেকেনো পণ্য এ সময় বিক্রির জন্য সুসময় বলে বাজার বিশ্লেষকেরা জানিয়েছেন।

এদিকে স্যামসাং গ্যালাক্সি নোট নিয়ে নিয়ে ভাবছে অ্যাপল। স্মার্টফোন আর এর সঙ্গে খুদে ট্যাবলেটের স্পর্শ মন্দ নয়। এ ভাবনাকেই গুরুত্ব দিয়েছে স্যামসাং। আর তাতে বাজার জনপ্রিয়তাও ঘরে উঠেছে।

তাই সব মিলিয়ে নতুন আদলের আইপ্যাড মিনি নিয়ে ছড়ানো এ গুজবকে একেবারে উড়িয়ে দেওয়া যায় না। আর এ বিষয়ে অ্যাপলের নিরবতাও গুজবের পালে ভালোই হাওয়া দিচ্ছে। তাই দিনক্ষণ নিয়ে বিতর্ক থাকলেও নব্য অবয়বে অ্যাপল মিনি আসছে তা বলা নিশ্চিতই করছেন বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২১২০ ঘণ্টা, মে ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।