ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্য ঝুঁকিতে ফেসবুক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, মে ৬, ২০১২
তথ্য ঝুঁকিতে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষ সাইট ফেসবুক। তবে এ সামাজিক মাধ্যমই অনেকের জন্য বিষফোঁড়া হয়ে উঠেছে।

আর এর কারণ ভোক্তাদের অজ্ঞতা। প্রতিবেদনে এমন তথ্যই প্রকাশ পেয়েছে।

এ মুহূর্তে শুধু যুক্তরাষ্ট্রেরই ১ কোটি ৩০ লাখ ফেসবুক গ্রাহক আছেন ব্যক্তিতথ্যের হুমকিতে। আর এর কারণ প্রাইভেসি কন্ট্রোলের নিয়ন্ত্রণহীনতা। কনজিউমার রিপোর্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

গবেষণা প্রতিবেদনে প্রকাশ, যুক্তরাষ্ট্রের ৪৮ লাখ ফেসবুক ভক্ত নিজেদের ব্যক্তিতথ্য উন্মুক্তভাবে ফেসবুক ওয়ালে পোস্ট করছেন। এতে ব্যক্তি নিরাপত্তার প্রশ্নে হুমকির আশঙ্কা থেকেই যাচ্ছে। অনেক ধরনের অপরাধের জন্য এসব তথ্য ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে ৪৭ লাখ ফেসবুক ভক্ত চিকিৎসা, শারীরিক অবস্থা এমনকি পারিবারিক ব্যক্তিদের অসুস্থতার তথ্য অবাধে পোস্ট করছেন। এতে সামাজিক ঝুঁকি এবং দায় থেকে এড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে না। ফলে অজান্তেই অযাচিত তথ্য প্রকাশ পাচ্ছে।

সব মিলিয়ে প্রাইভেসি কন্ট্রোলে ফেসবুক ভোক্তাদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বন্ধু বা সুজন নয় এমন কারও কাছে এসব ব্যক্তিতথ্য প্রকাশের ভিন্ন সুযোগও অনেকে নিতে পারে। আর তাই এ বিষয়ে ১ কোটি ৩০ লাখ ভোক্তাকে আরও সচেতন এবং সতর্ক হতে বলেছেন বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৯৪৯ ঘণ্টা, মে ৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।