ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন নিরাপত্তায় কর্মশালা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মে ৭, ২০১২
অনলাইন নিরাপত্তায় কর্মশালা

ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি সংসদের (ডিইউআইটিএস) আয়োজনে তথ্যপ্রযুক্তি কর্মশালার উদ্বোধন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য ড. হারুণ অর রশিদ।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির শিক্ষক, ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞ জাবেদ মোর্শেদ এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার উদ্দিন।

এতে সভাপতিত্ব করেন ডিইউআইটিএস সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান। এ ছাড়াও দেশের প্রযুক্তি খাতের বিশিষ্টজনেরা এ সময় উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে ইন্টারনেট নিরাপত্তা বিষয়ে প্রথম কর্মশালাটি পরিচালনা করেন বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কের যুগ্ম সাধারণ সম্পাদক জাভেদ মোর্শেদ।

দুপুরে ‘আঊটসোর্সিং ও ব্লগিং’ বিষয়ে প্রথমিক ধারণা ও নিজেকে গড়ে তোলার কৌশল নিয়ে দ্বিতীয় কর্মশালা পরিচালনা করে ‘ডেভসটিম’র সদস্যরা।

এ কর্মশালায় প্রায় ৫০০ শিক্ষার্থী প্রশ্নোত্তর এবং হাতে কলমে অনলাইনে উপার্জন ও অনলাইন নিরাপত্তা বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেন।

বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। এ অনুষ্ঠানে আবদুল্লাহ আল ইমরানের সভাপতিত্বে অতিথি ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিস সভাপতি মাহবুব জামান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান।

উন্মুক্ত এ কুইজ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলের ১০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। এ ছাড়া দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন হল ও বিভাগের প্রায় ৬০০ শিক্ষার্থী অংশ নেয়।

বাংলাদেশ সময় ১৯৫৭ ঘণ্টা, মে ৭, ২০১২

সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।