ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে বন্ধ হলো ‘দ্য পাইরেট বে’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মে ৮, ২০১২
ভারতে বন্ধ হলো ‘দ্য পাইরেট বে’

ভারতের কয়েকটি প্রধান আইএসপি জনপ্রিয় সাইট ‘দ্য পাইরেট বে’ ছাড়াও বেশ কিছু সাইট বন্ধ করে দিয়েছে। এসব সাইট বন্ধে দীর্ঘদির ধরেই চেষ্টা চলছিল।



এ ছাড়া বন্ধ হওয়া সাইটের অভিযোগের কথা ব্যানারে প্রকাশ করা হয়। এখান থেকে অনুমান করা যায় এ ধরনের সিদ্ধান্তের পেছনে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান (ডট) এর বড় ধরনের সমর্থন আছে। এর প্রতিটি নির্দেশ মোতাবেক এ সাইট বন্ধ করা হয়েছে ।

ভারত সরকার, রিলায়েন্স এবং জিলগ এর সম্মতি দেওয়ার পর এ পদক্ষেপ নেওয়া হয়। নিষিদ্ধ ঘোষিত সাইটের তালিকায় আছে ‘কিকঅ্যাসটরেন্টস এবং বিট স্নুপ’ এর নাম। তারা নিশ্চিত করেছে, আইএসপির মধ্যে রিলায়েন্স কমিউনিকেশন এবং জিলগ ওয়াইফাই৫ সাইটগুলো বন্ধ করেছে।

এদিকে এয়ারটেলের ইন্টারনেট ব্যবহারকারীরা এখনও এসব সাইটে প্রবেশ করতে পারছে। কিন্তু এর স্থায়ীত্ব কত দিন এ নিয়ে শঙ্কায় আছে প্রতিষ্ঠানটি।

গত বছর রিলায়েন্স এন্টারটেইনমেন্ট মুভি সংক্রান্ত বিষয়ের গোপনীয়তা রক্ষায় সে দেশের সব আইএসপিকে ফাইল শেয়ারিং ওয়েবসাইট বন্ধের ঘোষণা দেয়। এর ফলে বিশ্বব্যাপী গুজব ছড়িয়ে পড়ে (এডিএজি) পুনরায় এ কাজ করতে যাচ্ছে।

দ্রুততম সাইটগুলোর সঙ্গে ভিডিও শেয়ারিং সাইট ‘ভিমেও’ বন্ধ হয়েছে। ভিমেওর দর্শকরা এখন আশ্চর্য হচ্ছে, কেন এ সাইটগুলো তালিকাবদ্ধ হল।

এরই মধ্যে ‘দ্য পাইরেট বে’ অনেক দেশে বন্ধ হয়েছে। এর মধ্যে আছে যুক্তরাজ্য। এ সাইটটি ব্যবহারকারীদের স্বার্থে ব্যক্তিগত প্রক্সি সার্ভার স্থাপনে নির্দেশনা বার্তা পোষ্ট দিয়েছে।

বাংলাদেশ সময় ১৯১৩ ঘন্টা, মে ৮, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।