ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তৈরি হচ্ছে তারহীন চার্জার

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মে ১০, ২০১২
তৈরি হচ্ছে তারহীন চার্জার

এবারে স্যামসাং স্মার্টফোনের জন্য তারহীন চার্জার তৈরি করছে। এ মুহূর্তে স্মার্টফোন বিক্রি এবং উন্নয়নের শীর্ষে আছে স্যামসাং।

আর তাই সুদীর্ঘ শক্তির স্মার্টফোন তৈরির ঘোষণা দিল স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে তারহীন চার্জার তৈরিতে স্যামসাং কোয়ালকম এবং এসকে টেলিকমের সঙ্গে চুক্তি সই করেছে। এটা অনেকটা প্যাড আদলের চার্জার হবে। এতে অ্যালায়েন্স ফর ওয়্যারলেস পাওয়ার (এ৪ডব্লিউপি) প্রযুক্তি ব্যবহার করা হবে।

এ পদ্ধতিতে একটি প্যাডের ওপর চার্জার রাখলেই স্মার্টফোনটি নিজে থেকেই চার্জ গ্রহণ করবে। আর এ প্যাডটি তারহীর ব্যবস্থায় চার্জশক্তি গ্রহণ করবে।

এ বিশেষ চার্জার তৈরিতে জার্মানি, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের তিনটি প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে। সঙ্গে আছে স্যামসাং, কোয়ালকম এবং এসকেটি।

চতুর্থ প্রজন্মের লং টার্ম ইভোল্যুশন নেটওয়ার্ক প্রযুক্তিতে পণ্যের সুদীর্ঘ চার্জ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর ফলে স্মার্টফোনের লো ব্যাটারি চার্জ থেকে রেহাই পাওয়া যাবে। এ ধরনের প্রযুক্তিতে স্মার্টফোন এক চাজেই পার করে দেবে কয়েকদিন। আর চার্জ পদ্ধতিও হবে তারহীন এবং ঝামেলামুক্ত।

বাংলাদেশ সময় ১৬৩৮ ঘণ্টা, মে ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।