ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ করলো স্যামসাং

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, মে ৩, ২০২৩
কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ করলো স্যামসাং

কর্মীদের জন্য চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি পরিষেবা ব্যবহার নিষিদ্ধ করেছে স্যামসাং ইলেকট্রনিকস। শুধুমাত্র মোবাইল ও অ্যাপ্লায়েন্স বিভাগের কর্মীদের জন্য এই নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্বের সবচেয়ে বড় মেমোরি চিপ এবং স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

সম্প্রতি এক বিবৃতিতে দক্ষিণ কোরীয় জায়ান্টটি জানায়, প্রযুক্তির অপব্যবহার রোধে সাময়িকভাবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মাইক্রোসফট সমর্থিত চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে এআই’র চ্যাটবটগুলোর প্রতি বৈশ্বিক আগ্রহ বেড়েছে।

প্রবন্ধ রচনা, গান লেখা, পরীক্ষা দেওয়া ও এমনকি সংবাদ প্রতিবেদন তৈরিতে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে এ চ্যাটবট প্রযুক্তি।

এদিকে চ্যাটজিপিটি ও এর প্রতিযোগী চ্যাটবটগুলো কীভাবে তথ্য সংগ্রহ এবং প্রক্রিয়া করে সেটি নিয়ে সমালোচকরা উদ্বেগ প্রকাশ করেছেন।

গোল্ডম্যান স্যাকসসহ বড় বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো সাম্প্রতিক সময়ে কর্মচারীদের চ্যাটজিপিটির মতো প্ল্যাটফর্ম ব্যবহার নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে।

স্যামসাংয়ের এক মুখপাত্র জানিয়েছে, এ নিষেধাজ্ঞা মোবাইল ও অ্যাপ্লায়েন্স বিভাগের কর্মীদের জন্য প্রযোজ্য।  

লিখিত বিবৃতিতে বলা হয়েছে, এআই পরিষেবা ব্যবহারের মাধ্যমে কর্মীদের কাজের দক্ষতা ও সুযোগ সুবিধা কীভাবে উন্নত করা সেই উপায় খুঁজছে স্যামসাং। যথাযথ পদক্ষেপ নেওয়ার আগে, সাময়িকভাবে কোম্পানির সংশ্লিষ্ট কম্পিউটার বা ডিভাইসে জেনারেটিভ এআই পরিষেবা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মে ০৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।