ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নিরাপদ ডমেইন ‘ডট সিকিউর’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, মে ১২, ২০১২
নিরাপদ ডমেইন ‘ডট সিকিউর’

এবারে নিরাপদ ডমেইন নিয়ে ভাবতে শুরু করেছে ইন্টারনেট নিরাপত্তা সংস্থাগুলো। আর নিরাপদ ডমেইনের পরিচয় হবে ‘ডট সিকিউর’।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ডেমইনের হবে একবারেই নিরাপত্তাবেষ্টিত। এখানে হ্যাকররা হবেন অবরুদ্ধ। এ বিষয়ে প্রস্তাব দিয়েছে সানফ্রানসিসকোভিত্তিক আরটেমিস। আর এ আবেদনে নিয়ে ইতিবাচক অবস্থান নিয়েছে ডমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইক্যান)।

আরটেমিস প্রধান কারিগরি কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস জানান, ইন্টারনেট সংস্কৃতির জন্য নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর তা নিশ্চিত করতে আইনের প্রয়োজন। তাই ‘ডট সিকিউর’ ডমেইন সত্যিই আবেদনযোগ্য ডমেইন।

এটা এতটাই সুরক্ষিত হবে যে চাইলেই এ জাল ভেদ করা সম্ভব হবে না। এখানে মেলওয়্যারও প্রবেশ করতে পারবে না। এমনকি কোনো সরকারের বিশেষ হাইজ্যাক সংস্থাও এতে প্রবেশ করতে পারবে না।

অতি সাধারণ আর ব্যবহারে কঠিন এমন কারিগরি টুলস নিয়ে অনলাইন হ্যাকার, ভাইরাস, স্পাই এবং স্ক্যামারদের আগ্রহের কমতি নেই। ডট সিকিউর সত্যিকার অর্থেই অবিচ্ছেদ্য নিরাপত্তা নিশ্চিত করতে করবে। এ ধারণাটা চমৎকার।

এ মুহূর্তে ডমেইন নিরাপত্তার বিষয়টি আমলে থাকলেও এ পরিবর্তন অবস্থার দরকার। এ জন্য কারিগরি সুদক্ষ কৌশল অবলম্বন করা ছাড়া উপায় নেই। কিছুদিন থেকেই আইক্যান ডমেইন বিপ্লব নিয়ে কাজ শুরু করেছে। আর এর পরিবর্তনে আবেদনও গ্রহণ করা হয়েছে। এ আবেদন আইক্যান সাইট থেকেই উন্মুক্ত করা হয়।

নতুন জেনেরিক টপ লেভেল ডমেইন (জিটিএলডি) নিয়ে আইক্যান আগামী ২২ মে থেকে আবারও আবেদন নেওয়া শুরু করবে। আগে ২ হাজার ৯১টি জিটিএলডি ডমেইনের জন্য আবেদন জমা পড়ে। এর মধ্যে ১ হাজার ২৬৮টি প্রাতিষ্ঠানিক। অনেকে আবার একই ডমেইনের জন্য আবেদন করেছে।

এ তালিকায় প্রকৃত ডমেইনভিত্তিক প্রতিষ্ঠানটি অনুমতি পাবে। এ সিদ্ধান্তে আইক্যানই চূড়ান্ত অথরিটি হিসেবে কাজ করবে। আর এ সিদ্ধান্তে প্রকৃত আবেদনকারীই নির্দিষ্ট জিটিএলডি ডমেইনের জন্য অনুমতি পাবেন।

বাংলাদেশ সময় ২১১৯ ঘণ্টা, মে ১২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।