ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক গ্রুপে শেয়ারিং ফিচার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, মে ১৩, ২০১২
ফেসবুক গ্রুপে শেয়ারিং ফিচার

সামাজিক সাইট ফেসবুক গ্রুপের জন্য ফাইল শেয়ারিং ফিচারের ঘোষণা দিয়েছে। এখন থেকে ফেসবুক গ্রুপের ব্যবহারকারীরা ২৫ মেগাবাইট পর্যন্ত ডাটা আপলোড করতে পারবেন।

একই পরিসীমার ডাটা ধারণক্ষমতা গুগলের জিমেইল সেবায়ও আছে।

সূত্র মতে, নুতন এ ফিচারে ইএক্সই এবং মিউজিক ফাইল ছাড়া অন্য যেকোনো ফাইল বিনিময়ের সুযোগ থাকছে। ফেসবুক তার ভক্তদের জানিয়েছে, যদি ফেসবুক ব্যবহারকারী হও এবং বিভিন্ন গ্রুপের সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছাপোষণ কর, তবে তা অবশ্যই সম্ভব। শুধু তাই নয়, এসব গ্রুপের সদস্যদের সঙ্গে ফাইল বিনিময়ের সুযোগও উন্মুক্ত থাকবে।

গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে চালু হওয়া এ সেবা আপাতত সীমিত সংখ্যক গ্রুপের জন্য প্রযোগ্য। অচিরেই সব ব্যবহারকারীদের এ সেবা আওতায় নিয়ে আসা হবে। এ ছাড়াও যেকোনো ধরনের অসৎ উদ্দেশ্যের কাজ ঠেকাতে থাকছে একটি বিশেষ অপশন।

ফেসবুকের মুখপাত্র জানান, অন্য সব তথ্য বিনিময়ের মতো ঠিক অসৎ কাজ প্রতিহত করতে এ বিষয় নিয়ে প্রতিবেদন করা যাবে। আর ‘আপলোড ফাইল’ সম্পর্কে বলা হয়েছে যখনই ব্যবহারকারী গ্রুপে পোস্ট দেওয়ার চেষ্টা করবে এ মুহূর্তেই অপশন স্ক্রিনে দৃশ্যমান হবে।

ফেসবুকের পেছনের দিকগুলোয় নজর দিলে উঠে আসে ২০১০ সালে জনপ্রিয় ফাইল শেয়ারিং সার্ভিস ‘ড্রপ আইও’ কিনে নেয়। নতুন ফিচার আনার পেছনের এ কারণটা সহজেই অনুমেয়। যেসব ফেসুবক গ্রুপ এখনও নতুন ফিচার সম্পর্কে জানেন না তাদের ফেসবুক এ আহবান জানিয়েছে। এখন পর্যন্ত ফেসবুকে গ্রুপের সংখ্যা ৩৮ কোটি।

বাংলাদেশ সময় ১৯১৯ ঘন্টা, মে ১৩, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।