ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঘূর্ণিঝড়ে ৫ শতাধিক মোবাইল টাওয়ারের ক্ষতি, পুনঃসংযোগের কাজ চলছে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মে ১৫, ২০২৩
ঘূর্ণিঝড়ে ৫ শতাধিক মোবাইল টাওয়ারের ক্ষতি, পুনঃসংযোগের কাজ চলছে

ঢাকা: ঘূর্ণিঝড় মোখা কবলিত কক্সবাজার জেলায় দেশের চারটি মোবাইল অপারেটরের ৫১৪টি টাওয়ার (সাইট) অচল হয়ে যায়। মোবাইল অপারেটরগুলো বিদ্যমান অসচল সাইটগুলো সচল করার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার (১৫ মে) বিটিআরসির জনসংযোগ বিভাগ জানায়, ২৪৩টি সাইট বর্তমানে অসচল রয়েছে। এর মধ্যে গ্রামীণফোন লিমিটেডের মোট ২১৯টি সাইটের মধ্যে অসচল সাইটের সংখ্যা ৬০টি। রবির মোট ৪৬১টি সাইটের মধ্যে অসচল সাইটের সংখ্যা ৮৭টি। বাংলালিংকের মোট ১৮৫টি সাইটের মধ্যে অসচল সাইটের সংখ্যা ৫১টি। টেলিটকের মোট ১০৯টি সাইটের মধ্যে অসচল সাইটের সংখ্যা ৪৫টি।

বিটিআরসির কার্যকরী প্রচেষ্টায় ঘূর্ণিঝড় মোখা কবলিত কক্সবাজার জেলায় মোবাইল ও ইন্টারনেট ব্যবস্থার অধিকাংশই বর্তমানে সচল রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিটিআরসি আরও জানায়, ইতোমধ্যে ২৭১টি অসচল সাইটকে পুনরায় সচল করা হয়েছে। অধিকাংশ অসচল সাইট মূলত বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার কারণে বর্তমানে অসচল রয়েছে। বিদ্যুৎ সংযোগ কার্যকর হলে উক্ত সাইটগুলো দ্রুত সচল হবে বলে আশা করা যাচ্ছে।

এর আগে গত ১৩ মে ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় দুর্যোগকালীন ও দুর্যোগপরবর্তী সময়ে যাতে সব ধরনের টেলিযোগাযোগ সেবা অব্যাহত থাকে তা নিশ্চিতে বিটিআরসি সংশ্লিষ্ট সব লাইসেন্সিগুলোকে এবং টেলিযোগাযোগ সেবাপ্রদানকারী টেলিকম অপারেটরগুলোকে ইমারজেন্সি রেসপন্স টিম গঠন ও কন্ট্রোল রুম স্থাপনের জন্য নির্দেশনা দেয়। এ টিম ঘূর্ণিঝড় কবলিত এলাকাগুলোর টেলিযোগাযোগ ব্যবস্থা সার্বক্ষণিক পর্যবেক্ষণসহ নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে সমন্বয় সাধন করে কার্যক্রম গ্রহণ করেছে।  

বিটিআরসির নির্দেশনার পরিপ্রেক্ষিতে উপকূলীয় অঞ্চলসহ আশপাশের এলাকায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে টেলিকম অপারেটরগুলো নিজ নিজ কার্যালয়ে কন্ট্রোল রুম স্থাপন এবং নিজস্ব নেটওয়ার্ক ব্যবস্থা সচল রাখতে পর্যাপ্ত ব্যাটারি, ডিজেল জেনারেটর, পোর্টেবল জেনারেটর সরবরাহসহ ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকায় মাঠ-পর্যায়ের কর্মীদের সঙ্গে সমন্বয় সাধন করে টেলিযোগাযোগ সেবা নিরবচ্ছিন্ন রাখতে কার্যক্রম অব্যাহত রেখেছে।

মোবাইল টাওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান, বিটিসিএল, সাবমেরিন ক্যাবল কোম্পানি, আইআইজি, আইএসপি, এনটিটিএনসহ অন্যান্য টেলিকম অপারেটরগুলো দুর্যোগকালীন ঘূর্ণিঝড় আঘাত হানার সম্ভাব্য এলাকায় তাদের নেটওয়ার্ক সচল রাখতে কার্যক্রম গ্রহণ করেছে ও সার্বক্ষণিকভাবে সচেষ্ট রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।