ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আ্যাপল সাইটে পণ্যের তথ্য থাকছে না

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ১৬, ২০১২
আ্যাপল সাইটে পণ্যের তথ্য থাকছে না

অ্যাপলের নতুন আইপ্যাডকে ঘিরে চরম অস্থিরতা বিরাজ করছে বেশ কয়েকটি দেশে। কারণ যেসব অ্যাপল ভক্তরা পণ্যটির প্রচারিত তথ্যে আকৃষ্ট হয়ে এটি সংগ্রহ করে তারা আশাহত।



সূত্র মতে, অ্যাপল নির্মিত পণ্যকে নিয়ে যেসব তথ্য বিজ্ঞাপন আকারে আগেই প্রচার করা হয় সেগুলো কার্যত সঠিক নয়। ‘নতুন আইপ্যাড’ ওয়াইফাই এবং ওয়াইফাই প্লাস ফোরজি প্রযুক্তির উল্লেখ করে অ্যাপল নিজ ওয়েবসাইটে সংক্ষিপ্ত বিবরণী দেয়। তবে ব্যবহারকারীদের অভিযোগ আসায় এ মুহূর্তে পণ্য সম্পর্কিত তথ্য সরিয়ে নিয়েছে প্রযুক্তি বিশ্বের নামকরা এ প্রতিষ্ঠান।

এদিকে বিজ্ঞাপনের মান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান জানিয়েছে, পণ্যটি সম্পর্কে অনেক অভিযোগ এসেছে। এসব তথ্যের মধ্যে আছে যুক্তরাজ্যে বাণিজ্যিকভাবে ফোরজি প্রযুক্তির নেটওয়ার্ক নেই। ব্যবহারকারীরা যখনই এ পণ্যের মাধ্যমে ফোরজি সেবা পাওয়ার চেষ্টা করে। কিন্তু কোনোভাবেই এর সংযোগ হয় না। এ ছাড়া ওয়াইফাই প্লাস সেলুলার আইপ্যাড অফার সরানো হয়েছে।

উক্ত সাইটের সংক্ষিপ্ত তথ্য ‘ এ মডেল বিশ্বব্যাপী দ্রুত মোবাইল ডাটা নেটওয়ার্কে রোমিং করা যাবে’। যুক্তরাজ্য ছাড়াও অস্ট্রেলিয়া থেকে এসব তথ্য সারানো হয়েছে। তবে ভুক্তভোগীরা জানিয়েছে, অ্যাপল এ পণ্যের ফোরজি প্রযুক্তির জোড়ালো প্রতিশ্রুতি দিয়েছিল। যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ডসহ আরও অনেক দেশে একই সমস্যার কথা উঠে আসে।

এ প্রসঙ্গে অ্যাপল জানিয়েছে, পণ্য সরবরাহকারীরা তাদের উচ্চ ক্ষমতার নেটওয়ার্কের সবগুলো তালিকা উল্লেখ করেনি। তাই সিদ্ধান্ত নিয়েছি নতুন আইপ্যাডে সমর্থিত সব উচ্চগতির নেটওয়ার্কে ওয়াইফাই প্লাস সেলুলার ব্যবহার সহজ শর্ত হিসেবে বিস্তারিত তুলে ধর‍া হবে। তবে পণ্যের ফিচারের কোনো পরিবর্তন করা হয়নি বলে নিশ্চিত করেছে অ্যাপল।

বাংলাদেশ সময় ১৫০০ ঘন্টা, মে ১৬, ২০১২

সম্পাদনা: এসজেডএম/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।