ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলানিউজকে ম্যাট কুপার

আউটসোর্সিংয়ে বাংলাদেশ শীর্ষ তিনে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, মে ১৬, ২০১২
আউটসোর্সিংয়ে বাংলাদেশ শীর্ষ তিনে

বাংলাদেশ সফরে এসেছেন বিশ্বের শীর্ষস্থানীয় আউটসোর্সিং প্রতিষ্ঠান ওডেস্কের সহ-সভাপতি ম্যাট কুপার। এ মুহূর্তে বিশ্বব্যাপী বিকল্প কর্মসংস্থান হিসেবে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে আউটসোর্সিং।

এ মুহূর্তে ওডেস্কের তালিকায় বাংলাদেশ বিশ্বের শীর্ষ তিন-এ অবস্থান করছে। কথাগুলো বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে জানালেন ম্যাট কুপার।

এ সাক্ষাৎকার গ্রহণে বাংলানিউজের পক্ষে সার্বিক সহযোগিতা করেন হেড অব নিউজ মাহমুদ মেনন এবং ওয়েব এডিটর জিকরুল আহসান। আর ছবি তুলেছেন ফটো করেসপন্ডেন্ট শোয়ের মিথুন।

২০০৯ সাল থেকে বাংলাদেশে  পরিচিতি পেতে থাকে ওডেস্ক। মাত্র তিন বছরে ওডেস্কের পুরো কাজের ১২ ভাগ দখলে নিয়েছে বাংলাদেশের সম্ভাবনাময় তরুণ প্রযুক্তিবিদরা। কিন্তু প্রথম স্তরে এ সংখ্যা ছিল মাত্র ২ ভাগ।

আউটসোর্সিংয়ের  বাংলাদেশের সম্ভাবনার ব্যাপারে বাংলানিউজের কাছে উৎসাহব্যঞ্জক তথ্য তুলে ধরেন ম্যাট কুপার। ভবিষ্যতে বাংলাদেশকে গুরুত্বপূর্ণ বাজার হিসেবে আমলে নিয়েছে ওডেস্ক। এ জন্যই সফরে এসেছেন ওডেস্কের দুজন যোগাযোগ কর্মকর্তা। এ সফরে কুপারের সঙ্গে এসেছেন ওডেস্কের কন্ট্রাকটর কমিউকেশনের মুখপাত্র মনিকা চুয়া। তিনিও বাংলানিউজকে জানিয়েছেন দারুণ সব সম্ভাবনার কথা।

বাংলাদেশের  জনসংখ্যার ৭০ ভাগই তরুণ। বিশ্বের খুব কম দেশেরই এ শক্তি আছে। একে  ইয়ুথ পাওয়ার বা ‘যুবশক্তি’ বলে অভিহিত করেন আউটসোর্সিং-বিশ্বের দিকপাল কুপার। এর আগেও গত ডিসেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত ই-এশিয়া সফরে এসে লাখ লাখ তরুণকে মাতিয়ে গেছেন তিনি। ব্যাখ্যা করেছেন আউটসোর্সিংকে। জানিয়েছেন বিকল্প কর্মসংস্থানের কথা। জয় করতে বলেছেন হতাশা আর বেকারত্বকে। হাসি আর সুস্পষ্ট বাক্য তরুণরা সহজেই বুঝতে পারে। এ অর্থে বাকপটু আর মিষ্টভাষী কুপারের মতো ব্যক্তিত্ব বাংলাদেশে খুবই কমই এসেছেন।

বাংলাদেশের এ খাতে ৫ হাজার কোটি টাকা আয় করার সুযোগ আছে। এটি দ্বিগুণ হলেও কোনো অবাক হবার মতো ঘটনা হবে না। এ মুহূর্তে বাংলাদেশের লাখ লাখ তরুণ-তরুণী ওডেস্কের জন্য কাজ করছেন। আর আয়ও করছেন তুলনামূলক অনেক ভালো। গড়ে বাংলাদেশে ওডেস্কের প্রতিটি কর্মী ৬ হাজার টাকার মতো মাসিক আয় করছেন। এটি অফুরান সম্ভাবনার সূচনা মাত্র।

এ মুহূর্তে অনলাইন চাকরিতে ওডেস্কের হয়ে বাংলাদেশ সবচেয়ে বেশি কাজ করছে ‘সার্চ ইঞ্চিন অপটিমাইজেশন’ খাতে। এটি সহজেই করা যায় বলে এ দিকটায় তরুণরা বেশি আকৃষ্ট হন।

তবে অ্যানড্রইড অ্যাপ, ট্রেড এন্ট্রি, পিএইচপি কোডিং এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট খাতে আরও বেশি তরুণ আগ্রহী হলে গুণসম্পন্ন এবং দক্ষ কর্মী তৈরি করা সম্ভব। তখন ঘণ্টাভিত্তিক আয় ১০ ডলার থেকে বেড়ে ১০০ ডলার পৌঁছতে পারে। বাংলাদেশের তরুণদের এ ধরনের যোগতা এবং দক্ষতা আছে বলে ম্যাট কুপার স্পষ্টই জানালেন। বাংলাদেশের তরুণ সমাজ অনেক বেশি মেধাবী এবং সম্ভাবনাময়। এদের শুধু সঠিক ক্যারিয়ারভিত্তিক দিকনির্দেশনা দিলেই বেকারত্বে বিপরীতে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

ওডেস্ক ওয়ার্ল্ড ওয়ার্ক র‌্যাংকিংয়ে মাত্র ৩ বছরে শীর্ষ ৩-এ উঠে আসা এরই বাস্তব প্রমাণ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আউটসোর্সিংয়ে বাংলাদেশ এখন জব রেন্টারদের কাছে বিশ্বব্যাপী পরিচিত এবং জনপ্রিয়।

বাংলাদেশে শাখা অফিস করার কোনো পরিকল্পনা আছে কি না বাংলানিউজের করা এমন প্রশ্নের জবাবে ম্যাট কুপার হাসিমুখে বললেন, ``আমাদের তো অফিস আছে সবখানেই। তবে তা ভার্চুয়াল এবং গ্লোবাল। অফিসহীন কাজকেই তো ‘আউটসোর্সিং’ বলে। এখানে দেশ কোনো বিষয় নয়। সময়মতো সঠিক কাজ আর দক্ষতাই এখানে মুখ্য বিষয়। ``

বিকেলে ‘কন্ট্রাকটর অ্যাপ্রিসিয়েশন ডে’ উপলক্ষে বাংলাদেশের শীর্ষ দু শতাধিক তরুণকে সার্টিফিকেট বিতরণ করেন ওডেস্কের মার্কেট প্লেস অপারেশন্সের সহ-সভাপতি ম্যাট কুপার। বাংলাদেশ এ মুহূর্তে ওডেস্কের কাছে খুব গুরুত্বপূর্ণ কর্মবাজার বলে অভিহিত করেন কুপার।

অচিরেই আবারও বাংলাদেশ সফরে আসার দৃঢ় ইচ্ছার কথা জানালেন ওডেস্কের শীর্ষ এই কর্মকর্তা। তবে এর মধ্যে বেশ ক`টি দেশ ভ্রমণের কথাও জানান ম্যাট কুপার।

বাংলানিউজকে দেওয়া ম্যাট কুপারের একান্ত সাক্ষাৎকারের আজ প্রথম কিস্তি প্রকাশ করা হলো। আরও দু কিস্তি দেওয়া হবে। আউটসোর্সিং, বিকল্প কর্মসংস্থান এবং আয়ের কয়েকটি ইস্যু সম্বন্ধে জানতে নিয়মিত চোখ রাখুন বাংলানিউজে।

বাংলাদেশ সময় ২০১০ ঘণ্টা, মে ১৬, ২০১২

সম্পাদনা: জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর 

[email protected]
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।