ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইটিইউ অ্যাওয়ার্ডে হুয়াওয়ের সুন ইয়াফাং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৮ ঘণ্টা, মে ১৮, ২০১২
আইটিইউ অ্যাওয়ার্ডে হুয়াওয়ের সুন ইয়াফাং

ঢাকা: বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) অ্যাওয়ার্ড পেলেন শীর্ষ মোবাইল ও আইসিটি অবকাঠামো সোবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের চেয়ারম্যান সুন ইয়াফাং।

তার সঙ্গে এ পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট  ক্রিস্টিনা  ফার্নান্দেজ ও ইন্সটিটিউট অব জেন্ডার ইন মিডিয়ার প্রতিষ্ঠাতা গিনা দাভিস।



জেনেভায় আইটিইউ’র সেক্রেটারি জেনারেল হামদুন আই তুরে বুধবার তাদের হাতে এ পুরস্কার তুলে দেন।

এ সময় হামদুন আই তুরে বলেন, ‘উইমেন অ্যান্ড গার্ল ইন আইসিটি’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের টেলিযোগাযোগ দিবস পালিত হলো। মূলত প্রযুক্তির সঙ্গে নারীদের এগিয়ে নেওয়ার জন্য, প্রযুক্তি ক্ষেত্রে নারীদের ক্যারিয়ার গড়া, সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা এবং উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত করতে উৎসাহ দিতে চলতি বছর এ রকম, একটি প্রতিপাদ্য ঠিক করা হয়েছে। ’

সুন ইয়াফাং আইসিটি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার জিতেছেন। তিনি আইসিটি ক্ষেত্রে একটি ইতিবাচক ভূমিকা রেখেছেন, যা জেন্ডার সমতার ভিত্তিকে আরও মজবুত করেছে।

তিনি বলেন, ‘অনিশ্চয়তার আইসিটির বাজারে নারীদের মানিয়ে নেওয়া এবং নারী ব্যবস্থাপকদের এগিয়ে হুয়াওয়ে কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে আমরা নারী ও পুরুষের মধ্যে সমান যোগ্যতার ক্ষেত্রে নারীকে অগ্রাধিকার দিই, যাতে করে নারীরা এ পেশায়  এগিয়ে যেতে পারেন।    

হুয়াওয়ে ১৯৯৮ সালে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। তখন থেকেই কোম্পানিটি বাংলাদেশের সব টেলিকম অপারেটরকে পরিপূর্ণ সেবা দিয়ে আসছে এবং বর্তমানে দেশের যোগাযোগ প্রযুক্তি খাতে শীর্ষস্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বুয়েটে নেটওয়ার্কিং উপকরণ প্রদান ও আইপি ট্রেনিং সেন্টার স্থাপন, পক্ষাঘাতগ্রস্থদের পূণর্বাসন কেন্দ্র সিআরপিতে আইটি ল্যাব স্থাপনসহ কোম্পানিটি সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি বাস্তবায়ন করছে।  
 
বাংলাদেশ সময় ০৫১৮ ঘণ্টা, মে ১৮, ২০১২
আইএইচ/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।